উন্নয়নে অগ্রযাত্রায় প্রতিষ্ঠার ৭২ বছরে মোংলা সমুদ্র বন্দর

সর্বমোট পঠিত : 161 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনীতির অন্যতম লাইফলাইন মোংলা সমুদ্র বন্দরের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।


দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনীতির অন্যতম লাইফলাইন মোংলা সমুদ্র বন্দরের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।

১৯৫০ সালের ১ ডিসেম্বর যাত্রা শুরু করে সুন্দরবনের কোল ঘেঁষে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা এ বন্দর। প্রতিষ্ঠার ৭১ বছর পেরিয়ে ৭২ বছরে পদার্পণ করল সমুদ্র বন্দরটি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপ-সচিব মো. মাকরুজ্জামান মুন্সি জানান, ৭২ বছরে পদার্পণ উপলক্ষে বন্দর কর্তৃপক্ষ কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে সকালে বন্দর জেটি থেকে স্বাধীনতা চত্বর পর্যন্ত র‍্যালী, শান্তির প্রতীক কবুতর ও বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন।

সকাল ১০টায় পবিত্র কুরআন তেলাওয়াত, গীতা ও বাইবেল পাঠ, বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসার শুভেচ্ছা বক্তব্য, অনুষ্ঠানে প্রধান অতিথি কর্তৃক কেক কাটা, এরপর বেলা ১১টায় সর্বোচ্চ বন্দর ব্যবহারকারীদের ক্রেস্ট প্রদান, কৃতিত্বপূর্ণ কাজের জন্য নির্বাচিত কর্মকর্তা-কর্মচারী ও বিদায়ী কর্মকর্তা-কর্মচারীদের ক্রেস্ট প্রদান।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নৌপরিবহন মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা, সামরিক-বেসামরিক কর্মকর্তা, বিভিন্ন আমদানি রপ্তানিকারক প্রতিষ্ঠান, বন্দরের পদস্থ কর্মকর্তা, বন্দর ব্যবহারকারীগণ, ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধি, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, সিবিএ নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকরা।

দুপুর ১টা ১৫ মিনিটে মোংলা বন্দরের অগ্রগতি কামনায় দোয়া অনুষ্ঠান এবং দুপুর দেড়টায় মধ্যাহ্ন ভোজ ও বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হবে বন্দরের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর সকল আনুষ্ঠানিকতা।

১৯৫০ সালের ১ ডিসেম্বর চালনা বন্দর নামে মোংলায় যাত্রা শুরু করে দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর। ওই বছরের ১১ ডিসেম্বর বন্দরটি বিদেশি জাহাজ নোঙরের জন্য উন্মুক্ত করা হলে ব্রিটিশ বণিক জাহাজ ‘দি সিটি অব লিয়ন্স’ বন্দরে প্রথম নোঙ্গর করে।

সমুদ্রগামী জাহাজ নোঙরের ক্ষেত্রে মোংলা অধিকতর সুবিধাজনক হওয়ায় ১৯৫৪ সালে বন্দরটি চালনা থেকে মোংলায় স্থানান্তর করা হয়। তখন মোংলা বন্দর দীর্ঘদিন ধরে চালনা নামেই পরিচিত ছিল। প্রতিষ্ঠার পর এটি প্রথমে চালনা অ্যাঙ্কর, পরবর্তীতে ১৯৭৮ সালে চালনা পোর্ট কর্তৃপক্ষ, এবং সর্বশেষ ১৯৮৬ সাল থেকে মোংলা বন্দর কর্তৃপক্ষ হিসেবে যাত্রা শুরু করে।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি