উপবৃত্তির টাকার বিষয়ে নতুন নির্দেশনা

সর্বমোট পঠিত : 114 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির ষষ্ঠ থেকে দ্বাদশ ও সমমান শ্রেণির উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইন ব্যাংক হিসাব এবং ‘নগদ’ অ্যাকাউন্ট ছাড়া অন্য মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টসমূহ ‘নগদ’-এ রূপান্তরের নির্দেশনা দেয়া হয়েছে।


প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির ষষ্ঠ থেকে দ্বাদশ ও সমমান শ্রেণির উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইন ব্যাংক হিসাব এবং ‘নগদ’ অ্যাকাউন্ট ছাড়া অন্য মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টসমূহ ‘নগদ’-এ রূপান্তরের নির্দেশনা দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির স্কিম পরিচালক (যুগ্ম সচিব) মো. আসাদুল হকের সই করা বিজ্ঞপ্তিটি রোববার (২১ এপ্রিল) প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। নির্দেশনাটি সব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতাধীন শিক্ষার্থীদের উপবৃত্তিসহ অন্য সকল ভাতা ডাক অধিদফতরের সঙ্গে চুক্তিবদ্ধ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে বিতরণের জন্য সূত্রোক্ত ‘ক’ নং পত্রে অনুরোধ করা হয়।

তৎপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের ৩০/০১/২০২৪ খ্রি. তারিখের ৩৭.০০.০০০.০৬১.৯৯.০৬০.১৮-২৫ নং স্মারক অনুযায়ী বর্তমানে উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে HSP-MIS সফটওয়্যারে ‘নগদ’ অ্যাকাউন্ট এবং অনলাইন ব্যাংক হিসাব ব্যতীত অন্যান্য মোবাইল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সকল উপকারভোগীর মোবাইল ব্যাংকিং হিসাব নম্বর ‘নগদ’-এ পরিবর্তনে প্রশাসনিক অনুমোদন প্রদান করা হয়৷ তৎপরিপ্রেক্ষিতে বর্তমান উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ষষ্ঠ থেকে ১২শ শ্রেণির ‘নগদ’ অ্যাকাউন্ট ও অনলাইন ব্যাংক (এজেন্ট ব্যাংকিংসহ) হিসাবধারী ব্যতীত অন্যান্য মোবাইল আর্থিক সেবা প্রদানকারী (বিকাশ, রকেট, উপায়, শিওরক্যাশ ও এম ক্যাশ) প্রতিষ্ঠানের সকল উপকারভোগীর মোবাইল ব্যাংকিং হিসাব নম্বর ‘নগদ’-এ পরিবর্তনের লক্ষ্যে HSP-MIS সফটওয়্যারে “শিক্ষার্থীদের তথ্য সংশোধন অপশন” ২১/৪/২০২৪ তারিখ থেকে ২৯/০৪/২০২৪ তারিখ পর্যন্ত উন্মুক্ত থাকবে।


​​​​​​​

বর্ণিত প্রেক্ষাপট বিবেচনায় আগামী ২১/০৪/২০২৪ খ্রি. তারিখ থেকে ২৯/০৪/২০২৪ খ্রি. তারিখের মধ্যে “এতৎসঙ্গে সংযুক্ত নির্দেশনা-১” অনুসরণ করে HSP-MIS সফটওয়্যারে বিদ্যমান বিকাশ/রকেট/উপায়/শিওরক্যাশ/এম ক্যাশ হিসাবধারী উপকারভোগী শিক্ষার্থীদের হিসাব নম্বর সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগণকে নিজস্ব আইডি ও পাসওয়ার্ড (Password) ব্যবহার করে HSP-MIS-এ প্রবেশ করে ‘নগদ অ্যাকাউন্টে’ রূপান্তর করার জন্য অনুরোধ করা হলো।
 
উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণকে আগামী ৩০/০৪/২০২৪ খ্রি. তারিখ থেকে ০৫/০৫/২০২৪ খ্রি. পর্যন্ত “এতৎসঙ্গে সংযুক্ত নির্দেশনা-২” অনুসরণ করে প্রতিষ্ঠান পর্যায় থেকে প্রাপ্ত উপকারভোগীর সংশোধিত তালিকা অনুমোদন করার জন্য অনুরোধ করা হলো।

সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগণ তাদের স্ব স্ব ইউজার আইডি থেকে বিদ্যমান উপকারভোগী শিক্ষার্থীদের তথ্য সংশোধন করবেন। এ সংক্রান্ত কাজে কোনোভাবেই তৃতীয় পক্ষকে নিয়োগ করা যাবে না।

সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন উপজেলার স্কিমভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগণকে অতি জরুরি ভিত্তিতে উক্ত বিষয়টি অবহিতকরণসহ এতৎসংক্রান্ত সকল কার্যক্রম নিবিড়ভাবে মনিটরিং করবেন। ইউজার আইডি ও পাসওয়ার্ড:

কোনো শিক্ষাপ্রতিষ্ঠান HSP-MIS-এর আইডি/পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্য কোনো কারণে HSP-MIS-এ লগ ইন করতে না পারলে শিক্ষাপ্রতিষ্ঠানের প্যাডে লিখিত আবেদনসহ সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে অস্থায়ী পাসওয়ার্ড প্রাপ্তির জন্য mis.hsp@pmeat.gov.bd ই-মেইলে যোগাযোগ করার অনুরোধ করা হলো। অস্থায়ী পাসওয়ার্ড অতীব জরুরি ভিত্তিতে পরিবর্তন ও নিজস্ব পছন্দ অনুযায়ী নতুন পাসওয়ার্ড তৈরি করে নেবেন।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি