জুভেন্টাস ছেড়ে বার্সায় যোগ দিচ্ছেন বুড়ো বুফন!

বিশ্বকাপ জয় করেছেন দেড় দশক (১৫ বছর) আগে, সেই ২০০৬ সালে। ৪৩ বছর বয়সে জিয়ানলুইজি বুফন এখনও যেন একজন তরুণ। কিংবদন্তী এই ফুটবলার এবার ২ দশক পর পাকাপাকিভাবেই জুভেন্টাসের মায়া ত্যাগ করতে চলেছেন। তবে মজার বিষয় হলো, বুড়ো এই গোলরক্ষকেই কি না নিজেদের করে পেতে চায় লিওনেল মেসিদের ক্লাব বার্সেলোনা!

মাঝে ২০১৮-১৯ মৌসুমে একবার পিএসজিতে গিয়েছিলেন। পরে আবারও ফিরে আসেন তোরিনোয়। ওটুকু বাদ দিলে জিয়ানলুইজি বুফন আর জুভেন্টাস শব্দ দু’টো সমার্থকই বলা চলে।

যদিও দীর্ঘ দু’দশক পর এবার ‘ওল্ড লেডি’দের গুডবাই জানাতে যাচ্ছেন বিশ্বজয়ী গোলরক্ষক। জুনেই জুভেন্টাসের সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে। এরপর নতুন করে আর জুভেন্টাসের মায়ায় জড়াবেন না বলে মঙ্গলবার জানিয়ে দিয়েছেন তিনি। যদিও অবসরের কথা এখনও ঘোষণা করেননি ৪৩ বছর বয়সী এই ‘তরুণ’।

এই বয়সে অনেক ফুটবলার সাবেক হয়ে কোচিং পেশায়ও বেশ নাম করে ফেলেছেন। সাফল্য নিজের নামের পাশে লিখে নিচ্ছেন। বুফনেরই সাবেক সতীর্থ আন্দ্রে পিরলো এখন ক্লাবে তার কোচ। অথচ, এই বয়সেও দিব্যি খেলে যাচ্ছেন কিংবদন্তি এই গোলরক্ষক।

মূলতঃ জুভেন্টাসের জার্সি গায়ে ৫০০’রও বেশি ম্যাচ খেলা এই কিংবদন্তি গোলরক্ষক পিএসজি থেকে ফিরে আসার পর খুব বেশি ম্যাচের নিয়মিত একাদশে ছিলেন না। হতে পারে ক্যারিয়ারকে বিদায় জানানোর আগে নতুন কোনো ক্লাবের হয়ে বেশি করে ম্যাচ খেলতে চাইছেন জুভেন্টাসের জার্সিতে ১০টি সিরি-এ শিরোপা জয়ী এই ফুটবলার।

জুভেন্তাস ছেড়ে যাওয়ার ঘোষণায় বুফন বলেছেন, ‘এই ক্লাবে আমার ভবিষ্যৎ পরিষ্কার। চলতি মৌসুমের শেষে জুভের সঙ্গে আমার দীর্ঘ এবং সুন্দর অভিজ্ঞতা শেষ হতে চলেছে। আমি হয় খেলা ছেড়ে দেব নয়তো কোনো মোটিভেশন খুঁজব যা আমাকে খেলতে বাধ্য করে। অথবা জীবনে অন্য কোনো অভিজ্ঞতার স্বাদ খুঁজব। সেটা বিবেচ্য বিষয়।’

তিনি জুভেন্টাসকে যা দিয়েছেন, এর চেয়ে বেশি কিছু তার পক্ষে দেওয়া সম্ভব নয় বলেও জানিয়েছেন বুফন। আটলান্টার বিরুদ্ধে আগামী ১৯ মে লিগের শেষ ম্যাচই জুভেন্টাসের হয়ে শেষ ম্যাচ হতে চলেছে ইতালির কিংবদন্তি গোলরক্ষকের।

উল্লেখ্য, পারমা থেকে ২০০১ সালে তুরিনের ক্লাবটিতে যোগ দিয়েছিলেন বুফন।

এদিকে জুভেন্টাস কিংবদন্তির ক্লাব ছাড়ার খবর শুনেই বাজারে নেমে পড়ল বার্সেলোনা। অভিজ্ঞ এই গোলরক্ষককে পেতে আগ্রহ প্রকাশ করেছে কাতালোনিয়ান ক্লাবটি। গোলডটকম জানাচ্ছে, ইতালিয়ান গোলরক্ষকের সঙ্গে যোগাযোগও শুরু করেছে বার্সা। টের স্টেগানের ব্যাকআপ হিসেবে বুফনের কথা ভাবছে স্প্যানিশ ক্লাবটি।

Top
ঘোষনাঃ