মেসির হ্যাটট্রিকে কুরাসাওয়ের জালে ৭ গোল আর্জেন্টিনার

সর্বমোট পঠিত : 39 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

ফিফা প্রীতি ম্যাচে কুরাসাওকে উড়িয়ে দিলো বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। জাতীয় দলের হয়ে লিওনেল মেসির শততম গোল ও হ্যাটট্রিকের দিনে র‍্যাঙ্কিংয়ের ৮৬তম দলের বিপক্ষে ৭-০ গোলের জয় পেয়েছে আর্জেন্টিনা। দলের হয়ে বাকি গোল চারটি করেছেন নিকো গনজালেস, এনজো ফার্নান্দেজ, আনহেল ডি মারিয়া ও গনজালো মন্টিয়েল।


ফিফা প্রীতি ম্যাচে কুরাসাওকে উড়িয়ে দিলো বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। জাতীয় দলের হয়ে লিওনেল মেসির শততম গোল ও হ্যাটট্রিকের দিনে র‍্যাঙ্কিংয়ের ৮৬তম দলের বিপক্ষে ৭-০ গোলের জয় পেয়েছে আর্জেন্টিনা। দলের হয়ে বাকি গোল চারটি করেছেন নিকো গনজালেস, এনজো ফার্নান্দেজ, আনহেল ডি মারিয়া ও গনজালো মন্টিয়েল।

আজ বুধবার বাংলাদেশ সময় ভোরে কুরাসাওকে আতিথেয়তা দিতে নামে আর্জেন্টিনা।
স্তাদিও ইউনিকো মাদরে দে সিউদাদেসে মেসি নামেন গোলের সেঞ্চুরির রেকর্ডটি মাথায় রেখেই। ১৩তম মিনিটেই মাইলফলকটি স্পর্শ করতে পারতেন তিনি। তবে গনজালো মন্টিয়েলের বাড়ানো বলে তার নেওয়া ডান পায়ের জোরালো শট ঠেকিয়ে দেন কুরাসাও গোলরক্ষক এলোয় রুম।

সে যাত্রায় পারলেও ২০তম মিনিটে মেসিকে আর রুখতে পারেননি তিনি। জিওভানি লো সেলসোর বাড়ানো বল দারুণভাবে নিয়ন্ত্রণ নিয়ে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে জালে পাঠান মেসি। কুরাসাওয়ের বিপক্ষে গোলখাতা খুলেই আর্জেন্টিনার হয়েই গোলের সেঞ্চুরি করেন মেসি। ইরানের আলী দাই ও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর পর তৃতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে শততম গোলের মাইলফলক স্পর্শ করলেন মেসি।

মেসির গোলের পরেই রক্ষণ বাঁধ ভাঙে কুরাসাওয়ের। ২২তম মিনিটে মিনিটে গোল করেন নিকো গনজালেস। যদিও আগের মিনিটেই গোল পেতে পারতেন তিনি। মেসি বাড়ানো বলে তার নেওয়া শট ঠেকিয়ে দেন গোলরক্ষক। কর্নার পায় আর্জেন্টিনা। সেই কর্নার থেকেই হেরমান পেৎসেলার হেড গোললাইন থেকে ফিরে আসার পর ফিরতি হেডে বল জালে পাঠান নিকো।

আর্জেন্টিনার তৃতীয় গোলের দেখা পায় ৩৩ মিনিটে। দলের পক্ষে দ্বিতীয় গোলটি করেন মেসি। নিকোর পাস থেকে আবারও ঠাণ্ডা মাথার ফিনিশে গোল করেন মেসি। পরের মিনিটে মেসি নিজেই গোলের জন্য বাড়ান বল। ডি বক্সের মধ্যে থেকে তিনি বাইরে থাকা এনজো ফার্নান্দেজকে বল বাড়ান। বল আসতেই এনজোর বিদ্যুৎ গতির শট খুঁজে নেয় জাল।

এনজোর গোলের রেশ না কাটতেই মেসি করে ফেলেন হ্যাটট্রিক। মাঝমাঠ থেকে লো সেলসোর বুদ্ধিদীপ্ত চিপ খুঁজে নেয় মেসিকে। বল নিয়ে অনেকটুকু দৌড়েই আন্তর্জাতিক ফুটবলের নবম হ্যাটট্রিক সারেন এই কিংবদন্তি। পেশাদার ফুটবলে এটি মেসির ৫৭তম হ্যাটট্রিক। চলতি বছরের প্রথম।

২০ থেকে ৩৬- এই ১৬ মিনিট কুরাসাওকে ছিঁড়েখুঁড়ে খেলেও, দ্বিতীয়ার্ধে সেই ধারায় পড়ে ছেঁদ। বেঞ্চ বাজিয়ে দেখতে কোচ লিওনেল স্কালোনিও একাদশে অনেক বদল আনেন। ফলে আর্জেন্টিনার খেলায় কিছুটা ছন্দপতন হয়। তারপরও গোলের সুযোগ তৈরি হচ্ছিল কিছুক্ষণ পরপর। তবে গোলমুখে লাওতারো মার্টিনেজ ও নিকো গনজালেস কিছুতেই পাচ্ছিলেন না সফলতা। লাওতারো এই অর্ধেও বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেন। নিকোও হতাশ করেন সমর্থকদের।

আর্জেন্টিনাকে ষষ্ঠ গোলের জন্য অপেক্ষা করতে হয় ৭৮ মিনিট পর্যন্ত। ডি বক্সে হ্যান্ডবলের জন্য পেনাল্টি পায় আর্জেন্টিনা। আগেই হ্যাটট্রিক হয়ে যাওয়ায় মেসি পেনাল্টিটি ডি মারিয়াকে নিতে দেন। ঠাণ্ডা মাথায় গোলরক্ষককে অন্য পাশে ছিটকে দিয়ে গোলটি করেন ডি মারিয়া। মিনিট দশেক পর কুরাসাওয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন মন্টিয়েল। পাওলো দিবালার মাটি ঘেঁষা ক্রস থেকে তার শট খুঁজে নেয় জালের ঠিকানা।

৭-০ গোলের বিশাল জয়ের পর মেসিকে দেওয়া হয়েছে সম্মাননা। আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে শততম গোলের মাইলফলক স্পর্শ করার জন্য বিশেষ জার্সি উপহার দেওয়া হয় তাকে। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লদিও তাপিয়ে পুরস্কারটি মেসির হাতে তুলে দেন।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি