শ্রীবরদীতে হানাদার মুক্ত দিবস পালিত 

সর্বমোট পঠিত : 71 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

৬ ই ডিসেম্বর শেরপুরের শ্রীবরদীতে পালিত হয়েছে হানাদার মুক্ত দিবস।  ৬ ই ডিসেম্বর মঙ্গলবার শ্রীবরদী উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে শ্রীবরদী হানাদার মুক্ত দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয় ।


৬ ই ডিসেম্বর শেরপুরের শ্রীবরদীতে পালিত হয়েছে হানাদার মুক্ত দিবস।  ৬ ই ডিসেম্বর মঙ্গলবার শ্রীবরদী উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে শ্রীবরদী হানাদার মুক্ত দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয় । 

সকালে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করা হয়। পরে মুক্তিযোদ্ধা ও জনতার অংশগ্রহণে এক বর্ণাঢ্য রেলি বের করা হয় পৌর শহরে। র‍্যালি শেষে মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের দায়িত্বপ্রাপ্ত প্রশাসক মো ইফতেখার ইউনুসের সভাপতিত্বে হানাদার মুক্ত দিবসের শুভ উদ্বোধন করেন শেরপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও শ্রীবরদী উপজেলার আলোকিত মানুষ আবু সালেহ মো নুরুল ইসলাম হিরো, এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীবরদী উপ জেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডিএম শহিদুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আলহাজ্ব আমিনুল ইসলাম, মহান মুক্তিযুদ্ধের যুদ্ধকালীন কমান্ডার মো নজরুল ইসলাম, মো নুর ইসলাম, শ্রীবরদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো ছালাহ উদ্দিন সালেম, শ্রীবরদী থানার ওসি বিপ্লব কুমার বিশ্বাস, শ্রীবরদী সোনালী ব্যাংকের ম্যানেজার এএসএম মাসুম চৌধুরী। এ সময় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা ও শ্রীবরদী সরকারি কলেজের সাবেক ভিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ সালেহ, উপজেলা যুবলীগের সভাপতি লিয়াকত হোসেন লিটন, যুবলীগ নেতা জাহিদুল ইসলাম জুয়েল, আলমগীর হোসেন প্রমুখ। এ সময় মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার শরাফত আলী, মো সাহাব উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি শাকের মো আব্দুল্লাহ দানা, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান প্রিন্স, মুক্তিযোদ্ধা সন্তান জাহান আলী, কামরুজ্জামান লিপন সহ উপজেলার বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধার সন্তান, গণমাধ্যম কর্মী ও সর্বস্তরের জনসাধারন উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, ১৯৭১ সালের ৪ ঠা ডিসেম্বর ধানুয়া কামালপুরে মিত্র বাহিনীর আক্রমনে হেরে হানাদার বাহিনীর সদস্যরা শ্রীবরদীর দিকে অবস্থান নিলে ১১ নং সেক্টরের সেক্টর কমান্ডার কনেল আবু তাহেরের নেতৃত্বে মিএ বাহিনীর প্রবল আক্রমন চালায়। ৬ ই ডিসেম্বর ভোরে মিএ বাহিনীর আক্রমণে ক্যাম্প ছেড়ে হানাদার বাহিনী শ্রীবরদীর লঙ্গরপাড়া হয়ে শেরপুরের দিকে পিছু হটে। এ দিনই তারা জামালপুরে অবস্থান নেয়। স্বাধীনতা পরবর্তী সময় থেকেই দিনটি স্বরনে শ্রীবরদীতে হানাদার মুক্ত দিবস পালন হয়ে আসছে । 

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি