মোংলা পোর্ট পৌরসভার ৪৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সর্বমোট পঠিত : 94 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

১৯৭৫ সালের ১ ডিসেম্বর তৃতীয় শ্রেণীর পৌরসভা হিসেবে যাত্রা শুরু করা মোংলা পোর্ট পৌরসভার ৪৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দিনটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে পৌর কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে রয়েছে র‍্যালী, কেককাটা আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিল।


১৯৭৫ সালের ১ ডিসেম্বর তৃতীয় শ্রেণীর পৌরসভা হিসেবে যাত্রা শুরু করা মোংলা পোর্ট পৌরসভার ৪৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দিনটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে পৌর কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে রয়েছে র‍্যালী, কেককাটা আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিল।

দেশের দ্বিতীয় সামুদ্রিক বন্দর মোংলাকে কেন্দ্র করেই যাত্রা শুরু করে মোংলা পোর্ট পৌরসভা। বন্দর নগরীতে পৌরসভা হিসেবে যাত্রা শুরুর পর সরকারের কিছু নাগরিক সুযোগ সুবিধাও পেতে শুরু মোংলা পৌরবাসী। তবে সময় পরিবর্তনের সাথে সাথে মোংলা পৌরসভায় নেতৃত্বের পালাবদল হয়েছে বহুবার। শুরু থেকে বর্তমান পর্যন্ত যারা মোংলা পৌরসভার নেতৃত্ব দিয়েছেন তারা প্রত্যেকেই পৌর এলাকার উন্নয়নের পাশাপাশি পৌরবাসীর দুঃখ দূর্দশা লাঘব এবং নাগরিক সুবিধা বাড়াতে মনোযোগ দিয়েছেন। 
সরকারি অর্থায়ন, দাতা সংস্থার ঋণ প্রাপ্তির মাধ্যমে এবং পৌরসভার নিজস্ব তহবিল থেকে একের পর এক উন্নয়ন প্রকল্প গ্রহণ করে বাস্তবায়ন করার ফলে মোংলা পৌরসভা এখন দেশের প্রথম শ্রেণীর ডিজিটাল পৌরসভার মর্যাদা পেয়েছে।

যদিও এই পৌরসভার মানুষ এখনো কিছু কিছু সুযোগ সুবিধা থেকে বঞ্চিত বিশেষ করে সুপেয় পানির সংকট, সড়ক যোগাযোগ ব্যবস্থা নাজুকসহ আরো নানা সমস্যা। তবুও পৌরবাসী বিশ্বাস করে বর্তমান নেতৃত্বের হাত ধরেই পৌরবাসীর সকল সমস্যার সমাধান হবে। ১৯৭৫ সাল থেকে বর্তমান পর্যন্ত মোট ৬ জন চেয়ারম্যান ও মেয়র পৌরসভার প্রধান নির্বাচিত প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৭৫- ১৯৮৮ সাল পর্যন্ত মরহুম শেখ আব্দুল বাতেন, ১৯৮৮ - ২০০৩ সাল পর্যন্ত মরহুম আলহাজ্ব শেখ আব্দুল হাই, ২০০৩ সালের মে মাস থেকে ২০০৪ সালের এপ্রিল পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন আলহাজ্ব শেখ আব্দুস সালাম, ২০০৪ - ২০১১ সাল পর্যন্ত মেয়র হিসেবে মরহুম মোল্লা আব্দুল জলিল, ২০১১ - ২০২১ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত আলহাজ্ব মো. জুলফিকার আলী এবং ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে বর্তমান পর্যন্ত বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।

৪৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মোংলা পৌরবাসীকে শুভেচ্ছা জানিয়ে বর্তমান মেয়র বীরমুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান বলেন, মোংলা পৌরবাসীর সুচিন্তিত পরামর্শ, সহযোগিতা নিয়ে পৌরসভার চলমান এবং ভবিষ্যত উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন করা হবে। বিশেষ করে পৌরসভার দেড় লাখ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখতে সরকার ও বেসরকারি উন্নয়ন সংস্থার সহায়তায় কিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে যা অচিরেই বাস্তবায়ন করা হবে।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি