নতুন জাতের সুরভী-১ হাইব্রিড ধানের জাত উন্মোচন: বগুড়ায় বর্ণাঢ্য প্রচারণা

সর্বমোট পঠিত : 20 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

স্বল্প সময়ে অধিক ফলনের প্রতিশ্রুতিতে মাহিকো ইন্টারন্যাশনাল প্রাইভেট লি. কোম্পানীর মাধ্যমে বাংলাদেশের বাজারে সুপ্রীম সীড কোম্পানী নিয়ে এসেছে সম্পূর্ণ নতুন জাতের সুরভী-১ হাইব্রিড ধান।


স্বল্প সময়ে অধিক ফলনের প্রতিশ্রুতিতে মাহিকো ইন্টারন্যাশনাল প্রাইভেট লি. কোম্পানীর মাধ্যমে বাংলাদেশের বাজারে সুপ্রীম সীড কোম্পানী নিয়ে এসেছে সম্পূর্ণ নতুন জাতের সুরভী-১ হাইব্রিড ধান।

গুণগত মানে যা সকলকে ছাড়িয়ে যাবে এবং তৃণমূলের কৃষক স্বল্প বিনিয়োগে অধিক লাভবান হবেন এমন নিশ্চয়তা দিচ্ছে সুরভী-১ ধানের আমদানিকারক প্রতিষ্ঠান।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত বগুড়া শহরের পাঁচ তারকা হোটেল মম ইনের কনফারেন্স রুমে জমকালো আয়োজনে বীজ কোম্পানী, পরিবেশক ও খুচরা বিক্রেতা এবং কৃষকসহ সকল স্টেকহোল্ডারদের নিয়ে অনুষ্ঠিত সুরভী-১ এর নতুন প্যাক উন্মোচন অনুষ্ঠিত হয় যার মাধ্যমে সুপ্রীম সীড কোম্পানী বগুড়ায় তাদের এই নতুন পণ্য নিয়ে আকর্ষণীয় পন্থায় প্রচারণা চালায়।

অনুষ্ঠানে পর্যায়ক্রমে নতুন এই জাতের ধান সম্পর্কে বক্তব্য রাখেন সুপ্রীম সীড কোম্পানীর চেয়ারম্যান মোহাম্মদ মাসুম, ভাইস চেয়ারম্যান মকফর উদ্দিন আকন্দ, ব্যবস্থাপনা পরিচালক এ.এইচ.এম হুয়ায়ুন কবির, কোম্পানীর এনএসএম যথাক্রমে সিরাজ উল্লাহ ও আবু তাহের, সিনিয়র সেলস্ ম্যানেজার শামীম আহম্মেদ।

এছাড়াও মাহিকো ইন্টা: প্রাইভেট লি. এর পক্ষে বক্তব্য রাখেন ভারতে কর্মরত বিজনেস ইউনিট হেড যথাক্রমে চেতন জোশী এবং ড. মনোজ মেহতা, বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ শন আগ্নিস এবং বাংলাদেশের অপারেশন হেড গোলাম মোস্তফা।

এছাড়াও অনুষ্ঠানে উক্ত নতুন জাতের ধান দিয়ে চাষ করে লাভবান হওয়া কৃষকদের মাঝে অনেকে বক্তব্য রাখেন। যাদের মাঝে নেত্রকোণার কৃষক মঞ্জু মিয়া বলেন, তিনি গত মৌসুমে তার ৮ একর জমিতে সুরভী-১ ধান লাগিয়ে প্রায় ৭‘শ মণ ধান পেয়েছেন যাতে তিনি পূর্বের থেকে অনেক বেশি লাভবান হয়েছেন। তিনি বলেন, উক্ত ধান স্বল্প জীবনকালের জাত তাই শস্যের আগাম ফলন হয়। এছাড়াও এর শীষের দৈর্ঘ্য অন্যান্য জাতের তুলনায় দীর্ঘ তাই দানাও বেশি। একই সাথে এই ধান বিএলবি ও বøাস্ট রোগ সহনশীল যা এর অন্যতম মুখ্য দিক। ভাত অত্যন্ত ঝরঝরে এবং সুস্বাদু হয় যাতে ফলন ও লাভ দুটোই বেশি পায় কৃষক।

এদিকে দেশের সর্বপ্রান্ত থেকে আগত সকল পরিবেশক ও কৃষকদের ভাল ফলন ও লাভের নিশ্চয়তা দিয়ে তাদের কাছে এই নতুন জাতের বীজ চাহিদামতো পৌঁছে দেওয়ার অঙ্গিকার করেন দেশের বৃহত্তম কৃষি বীজ কোম্পানীগুলোর একটি সুপ্রীম সীড কোম্পানী।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি