কিডনি সুস্থ রাখবে যে ৫ খাবার!

সর্বমোট পঠিত : 50 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

মানুষের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। বিভিন্ন কারণের পাশাপাশি অনিয়মিত ও অস্বাস্থ্যকর জীবনযাত্রার ফলেও কিডনির সমস্যা হতে পারে। তাই কিডনিকে সুস্থ রাখতে যেসব খাবার খাবেন।

কিডনি সুস্থ রাখবে যে ৫ খাবার!
মানুষের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। বিভিন্ন কারণের পাশাপাশি অনিয়মিত ও অস্বাস্থ্যকর জীবনযাত্রার ফলেও কিডনির সমস্যা হতে পারে। তাই কিডনিকে সুস্থ রাখতে যেসব খাবার খাবেন তা নিম্নে দেওয়া হলো।

১। আপেল

আপেল ভিটামিন, খনিজ এবং ফাইবারের উৎস। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা খারাপ কলস্টেরল, হৃদরোগ, ক্যানসার এবং ডায়াবেটিস হ্রাস করতে সহায়তা করে। রোজ আপেল খেলে কিডনির সমস্যা থেকে রক্ষা পেতে পারেন। আপেল কাঁচা বা রান্না করে খাওয়া যেতে পারে।

২। কুমড়োর বীজ

কুমড়োর বীজ কিডনির জন্য খুব উপকারী। ফাইবার, ভিটামিন-ই, প্রোটিন, তামা এবং আয়রন সমৃদ্ধ কুমড়োর বীজগুলো মূত্রাশয়ের পাথরের ঝুঁকি হ্রাস করার জন্য বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। এ বীজগুলোতেও ফসফরাস বেশি এবং আপনার দেহে পটাসিয়ামের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

৩। বাঁধাকপি

কিডনি রোগীদের জন্য বেশ উপকারী একটি সবজি বাঁধাকপি। এটি ক্যানসার প্রতিরোধ করে। বাঁধাকপি কিডনি সমস্যা প্রতিরোধেও ভালো কাজ করে। ডায়ালাইসিস করেন যারা তাদের কাঁচা বাঁধাকপি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

৪। ফুলকপি

ফুলকপি হলো কিডনিবান্ধব ক্রুসিফেরাস সুপারফুড যা ভিটামিন-ই, ফোলেট এবং ফাইবার সমৃদ্ধ উৎস। এটিতে এমন যৌগগুলো রয়েছে যা লিভারের জন্য গুরুত্বপূর্ণ এবং দেহে টক্সিনগুলো নিরপেক্ষ করে। ফুলকপি সেদ্ধ, কাঁচা, ডিপ হিসাবে বা সালাদ হিসাবে খাওয়া যেতে পারে।

৫। পেঁয়াজ

পেঁয়াজ কিডনি নিরাময়ে সহায়তা করে। এতে ফ্লেভোনয়েডস এবং কোরেসেটিন রয়েছে যা রক্তনালিতে ফ্যাটি উপাদান জমা করতে বাঁধা দেয়। এতে কোয়ার্সেটিন রয়েছে, একটি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা হৃদরোগ এবং ক্যানসারের ঝুঁকি হ্রাস করতে পারে। পেঁয়াজ কিডনির পক্ষে উপকারী এবং এতে পটাশিয়ামের পরিমাণ কম। এগুলোতে ক্রোমিয়াম রয়েছে যা ফ্যাট, প্রোটিন এবং শর্করা বিপাক করতে সহায়তা করে।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি