খেলোয়াড় নিবন্ধন আটকে দিল লা লিগা, বড় বিপদে বার্সা

সর্বমোট পঠিত : 97 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

স্পেনের শীর্ষ পর্যায়ের ফুটবল লিগ লা লিগা শুরু হবে ১৩ আগস্ট। অথচ বার্সেলোনা লেভানডস্কি, রাফিনহা, জুলেন কুন্দেদের নিবন্ধন করাতে পারেনি। খেলোয়াড় নিবন্ধন করানো নিয়েও তৈরি হয়েছে বড় অনিশ্চয়তা। যা বিপদে ফেলেছে বার্সাকে।


স্পেনের শীর্ষ পর্যায়ের ফুটবল লিগ লা লিগা শুরু হবে ১৩ আগস্ট। অথচ বার্সেলোনা লেভানডস্কি, রাফিনহা, জুলেন কুন্দেদের নিবন্ধন করাতে পারেনি। খেলোয়াড় নিবন্ধন করানো নিয়েও তৈরি হয়েছে বড় অনিশ্চয়তা। যা বিপদে ফেলেছে বার্সাকে।

ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা বলেছিলেন, আর্থিক সক্ষমতা ও বৈধতার কাগজপত্র লিগ কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়েছে। দুই-একদিনের মধ্যেই তারা ছাড়পত্র পেয়ে যাবেন। সমস্যারও সমাধান হয়ে যাবে। অথচ লা লিগা কর্তৃপক্ষ আর্থিক সক্ষমতার প্রশ্ন তুলে বার্সার খেলোয়াড় নিবন্ধন আটকে দিয়েছে।

লা লিগার ক্লাবগুলোর মধ্যে খেলোয়াড় কিনতে সবচেয়ে বেশি অর্থ খরচ করেছে বার্সেলোনা। লা লিগা কর্তৃপক্ষ বলছে, ক্লাবটির ফুটবলার কেনার সঙ্গে বেচার সামঞ্জস্য নেই। যে কারণে বেতন-ভাতা শোধ করার সামর্থ্য নেই ক্লাবটির। তাদের আর্থিক কাঠামোয় ১৫০ মিলিয়ন ইউরো ঘাটতি আছে বলে উল্লেখ করা হয়েছে।

স্প্যানিশ সংবাদ মাধ্যম কাদেনা কোপের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে, বার্সেলোনা বলেছিল নতুন মৌসুম সামনে রেখে তারা অন্তত ৮৫০ মিলিয়ন ইউরো সংগ্রহ করবে। কিন্তু ক্লাবটি বার্সা টিভি, স্টুডিওর স্বত্ত্ব এবং স্পোর্টিফাইয়ের কাছে জার্সির স্বত্ত্বর বিক্রি করে ৬৬৭ মিলিয়ন ইউরো আয় করতে পেরেছে বলে দাবি করেছে। কিন্তু লিগ কর্তৃপক্ষ অডিটে পেয়েছে যে, বার্সা বিভিন্ন খাত থেকে ৫১৭ মিলিয়ন ইউরো আয় করতে পেরেছে।

বাকি ১৫০ মিলিয়ন ইউরো বার্সা তাদের নিজস্ব ফান্ড থেকে দিচ্ছে। ওই অর্থটা নতুন আয়ের বা স্বত্ত্ব বিক্রির অংশ নয়। অডিট যেটাকে অনায্য বলছে। লিগ কর্তৃপক্ষ বার্সাকে খেলোয়াড় বিক্রি করে এবং বেতন কমিয়ে ওই ঘাটতি অর্থ পূরণ করার কথা বলছে। যেটা আবার লিগ শুরু হতে বাকি থাকা চারদিনের মধ্যে সম্ভব নয়। লা লিগা কর্তৃপক্ষের এই নিবন্ধন আটকে দেওয়ার ব্যাখ্যায় খুশি নন বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্ত।

বার্সার সামনে এখন খেলোয়াড় বিক্রি এবং সিনিয়রদের বেতন কমানো ছাড়া তেমন পথ নেই। ক্লাবটি ফ্রেঙ্কি ডি জংকে বিক্রির চেষ্টা করছে। তাকে বিক্রি করতে পারলে অন্তত ৭০ মিলিয়ন ইউরো পাবে। তিনি মোটা অঙ্কের বেতনও পান। তাকে বিদায় করতে পারলে বাঁচবে আরও ৩০ মিলিয়ন ইউরো। এছাড়া কাতালানরা মেস্পিস ডিপাই বা এমরিক অবামেয়াংকে ছাড়বে। সেখান থেকে কিছু অর্থ আসবে। বাঁচবে বেতন। চেষ্টা চালাচ্ছে জেরার্ড পিকে, সের্গিও বুসকেটক এবং জর্ডি আলবার বেতন আরও কমানোর।

চলতি মৌসুমে বার্সেলোনা ৫০ মিলিয়ন ইউরো দিয়ে বায়ার্ন মিউনিখ থেকে কিনেছে রবার্ট লেভানডভস্কিকে। লিডস থেকে ৬০ মিলিয়ন দিয়ে কিনেছে ব্রাজিলিয়ান তারকা রাফিনহাকে। কুন্দকে সেভিয়া থেকে ক্যাম্প ন্যুতে আনতে খরচ হয়েছে ৫০ মিলিয়ন ইউরো। এছাড়া ফ্রি এজেন্টে ফেঙ্ক কেসি ও ক্রিস্টেনসেনকে এনেছে ক্লাবটি। সেই তুলনায় বিক্রি করতে পারেনি তেমন কাউকে।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি