মোংলা বন্দর দিয়ে ভারতের পণ্য যাবে তামাবিল ও বিবিবাজারে

সর্বমোট পঠিত : 145 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

এগ্রিমেন্ট অন দি ইউজ অফ চট্রগ্রাম এন্ড মোংলা পোর্ট (এসিএমপি) চুক্তির আওতায় মোংলা বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য দেশটির তামাবিল ও বিবিবাজারে পৌঁছানোর কার্যক্রম শুরু হয়েছে।

এগ্রিমেন্ট অন দি ইউজ অফ চট্রগ্রাম এন্ড মোংলা পোর্ট (এসিএমপি) চুক্তির আওতায় মোংলা বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য দেশটির তামাবিল ও বিবিবাজারে পৌঁছানোর কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার (৮ আগস্ট) বন্দরের জেটিতে এ কার্যক্রমের উদ্বোধন করেন বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা ও ভারতের সহকারি হাই কমিশনার ইনডার জিত সাগর।

এসময় বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তা ও ভারতীয় বাণিজ্য প্রতিনিধি দলের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট শিপিং এজেন্টের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বাণিজ্যে বাংলাদেশের মোংলা বন্দর ব্যবহার বিষযয়ক চুক্তি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নে ৪টি ট্রায়াল রানের প্রথমটি শুরু করেছে ভারতের কলকাতা বন্দর।

তারই ধারাবাহিকতায় প্রথম ট্রায়াল জাহাজ বাংলাদেশি পতাকাবাহী এম.ভি রিশাদ রাইহান, জ্যাক শিপিং এজেন্টের মাধ্যমে সোমবার (৮ আগস্ট) সকালে মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে এসে পৌঁছেছে। সিএন্ডএফ হিসাবে সুইফট লজিস্টিক সার্ভিসেস লিমিটেড কাজ করছেন। মোংলা-তামাবিল এবং মোংলা-বিবিরবাজার (কুমিল্লার স্থলবন্দর) রুটে ট্রায়ালের জন্য ট্রানজিট কার্গোটি বর্তমানে মোংলা বন্দরে অবস্থান করেছে।

এগ্রিমেন্ট অন দি ইউজ অফ চট্রগ্রাম এন্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অফ গুডস্ টু এন্ড ফর্ম ইন্ডিয়া (এসিএমপি) চু্ক্তির আওতায় বাংলাদেশ ভারতের মধ্যে পণ্য আমদানি রপ্তানির ট্রায়াল কার্যক্রম শুরু হয়েছে। মার্কস লাইনের ২ টি কন্টেইনারের মধ্যে ১টি কন্টেইনারে ইলেক্ট্রোস্টিল কাস্টিংস লিমিটেডের ৭০ প্যাকেজে ১৬ দশমিক ৩৮০ টন লোহার পাইপ এবং বিবিরবাজার-শ্রীমন্তপুর সীমান্ত পয়েন্ট ব্যবহার করে আসামের জন্য ও আরেকটিকনটেইনারে ২৪৯ প্যাকেজে ৮.৫ টন প্রিফোম নিয়ে জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছায়।

এসময় মোংলা বন্দর জেটি পরিদর্শন করেন, ভারতের সহকারি হাই কমিশনার ইনডার জিত সাগর, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসাসহ বন্দরের পদস্থ কর্মকর্তাগণ। জেটি পরিদর্শন শেষে মোংলা বন্দরের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভারত-বাংলাদেশ প্রোটোকল রুটে অভ্যন্তরীণ জলপথ ব্যবহার করে ব্যবসায়িক গতি বাড়ানোর লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে দু দেশের অর্থনীতি এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আরও ইতিবাচক প্রভাব ফেলবে বলে মোংলা বন্দর কর্তৃপক্ষ মনে করেন। ভারত থেকে পণ্য পরিবহনের জন্য মোংলা বন্দর ব্যবহার সংক্রান্ত একটি চুক্তি এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি ২ দেশের মধ্যে স্বাক্ষরিত হয়েছে। চলতি বছরের মার্চ মাসে অনুষ্ঠিত ১৩তম ভারত-বাংলাদেশ জয়েন্ট গ্রুপ অফ কাস্টমস(জেএসসি) বৈঠকের পর ট্রায়াল রান পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তারই ট্রায়াল জাহাজের প্রথম ট্রায়াল জাহাজ মোংলা বন্দরে।

এ বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরের মাধ্যমে ভারতের সাথে পণ্য পরিবহনের ক্ষেত্রে আজ একটি মাইলফলক সৃষ্টি হলো। এ কার্যক্রমের মাধ্যমে আমাদের বন্ধুপ্রতিম দেশের সাথে বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে হলে আমি বিশ্বাস করি।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি