কোস্টগার্ড বহরে যুক্ত হল জাহাজ, ফ্লোটিং ক্রেন, দুটি টাগ ও ছয়টি হাই স্পীড বোট

সর্বমোট পঠিত : 18 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

বাংলাদেশ কোস্টগার্ডের জন্য একটি ইনশোর পেট্রোল ভেসেল, ফ্লোটিং ক্রেন, দুইটি টাগ বোট ও ছয়টি হাই স্পীড বোট হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। কোস্টগার্ডের জন্য নবনির্মিত ইনশোর পেট্রোল ভেসেলটি নারায়নগঞ্জের ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসে নির্মাণ করা হয়েছে।

বাংলাদেশ কোস্টগার্ডের জন্য একটি ইনশোর পেট্রোল ভেসেল, ফ্লোটিং ক্রেন, দুইটি টাগ বোট ও ছয়টি হাই স্পীড বোট  হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। কোস্টগার্ডের জন্য নবনির্মিত ইনশোর পেট্রোল ভেসেলটি নারায়নগঞ্জের ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসে নির্মাণ করা হয়েছে।

বুধবার (১১ মে) দুপুর সোয়া ১২টায় খুলনা শিপইয়ার্ডে লিমিটেডে প্রাঙ্গণে এ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি। উদ্বোধন শেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন আলহাজ্ব হাফেজ মোঃ সেলিম রেজা।

বিশেষ অতিথি ছিলেন নেদারল্যান্ডস রাষ্ট্রদূত অ্যান ভেন লিউইন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন, খুলনা নেভাল এরিয়া কমান্ডার রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন, বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী, খুলনা শিপইয়ার্ড লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম সামসুল আজিজ।

উল্লেখ্য, বাংলাদেশ জাহাজ নির্মাণ শিল্পের পথিকৃৎ হিসেবে খুলনা শিপইয়ার্ড লিমিটেডপ্রায় ৬৫ বছর আগে তার যাত্রা শুরু করে। এরপর নানা প্রতিকূলতা পেরিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূর প্রসারী সিদ্ধান্তে ১৯৯৯ সালের ৩ অক্টোবর বাংলাদেশ নৌবাহিনীতে হস্তান্তর পর হতে মৃতপ্রায় এ প্রতিষ্ঠান তার হৃত গৌরব পুনরুদ্ধার করে। এ শিপইয়ার্ড ধীরেধীরে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এমনকি করোনা পরিস্থিতির মধ্যেও ২০২০-২১ অর্থবছরে এর নীট মুনাফা ৪৩ দশমিক ২২ কোটি টাকায় উন্নীত হয়।

খুলনা শিপইয়ার্ড লিমিটেড দীর্ঘশ্বাস পথ পরিক্রমায় বাংলাদেশ কোস্টগার্ডের জন্য ইনশোর প্যাট্রোল ভেসেল, পায়রা বন্দর কর্তৃপক্ষের জন্য হেভি ডিউটি স্পীড নোট ও পাইলট ভেসেল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর জন্য ফায়ার ফ্লট এবং বাংলাদেশ কোস্টগার্ডকে  দুইটি টাগ বোট, ছয়টি হাইস্পীড বোট এবং একটি ক্রেন হস্তান্তর করেছে। এছাড়া নারায়ণগঞ্জ ডক ইয়ার্ডপ নির্মিত একটি ইনশোর প্যাট্রোল ভেসেল বাংলাদেশ কোস্ট গার্ডকে হস্তান্তর করা হয়।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি