শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন

মাভাবিপ্রবির ভারপ্রাপ্ত ভিসি হলেন ড. সোলাইমান

ভিসি হলেন ড. সোলাইমান
সর্বমোট পঠিত : 115 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

মাভাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিনের উপাচার্যের পদের মেয়াদ পূর্তিতে পরবর্তী ভাইস চ্যান্সেলর নিয়োগ ও কার্যভার গ্রহণ না করা পর্যন্ত প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান এই দায়িত্ব পালন করবেন। মাভাবিপ্রবি আইন ২০০১ এর ১০(৩) ধারায় তাকে এই দায়িত্ব দেওয়া হয়।

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) উপ-উপাচার্য প্রফেসর ড. এ আর এম সোলাইমানকে নিজ দায়িত্বের অতিরিক্ত ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালনের আদেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বিশ্ববিদ্যালয় সূত্রে এতথ্য জানা যায়।  এর আগে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. নূর -ই-আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এতথ্য নিশ্চিত করা হয়। 

বলা হয়, মাভাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিনের উপাচার্যের পদের মেয়াদ পূর্তিতে পরবর্তী ভাইস চ্যান্সেলর নিয়োগ ও কার্যভার গ্রহণ না করা পর্যন্ত প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান এই দায়িত্ব পালন করবেন। মাভাবিপ্রবি আইন ২০০১ এর ১০(৩) ধারায় তাকে এই দায়িত্ব দেওয়া হয়।  

প্রফেসর ড. এ আর এম সোলাইমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে স্নাতক ও স্নাতকোত্তর, যুক্তরাজ্যের ‘দি কুইন্স ইউনিভার্সিটি অব বেলফাস্ট’ থেকে পিএইচডি এবং যুক্তরাজ্যের ‘ইউনিভার্সিটি অব অ্যাবারডিন’ থেকে পোস্ট-ডক্টরেট সম্পন্ন করেছেন। তিনি ১৯৮০-১৯৯৬ সাল পর্যন্ত ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব নিউক্লিয়ার এগ্রিকালচারে (বিনা)’ যথাক্রমে বৈজ্ঞানিক কর্মকর্তা, সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। এরপর ১৯৯৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন এবং ২০১৩ সালে সিলেকশন গ্রেড অধ্যাপক-এ উন্নীত হন। 

এছাড়া তিনি জার্মানির ‘রিহনে ওয়াল ইউনিভার্সিটিতে’ ভিজিটিং প্রফেসর হিসেবেও কর্মরত ছিলেন।দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার দেড় শতাধিক প্রকাশনা রয়েছে। দশটিরও বেশি ইন্টারন্যাশনাল কনফারেন্সে উপস্থিত ছিলেন তিনি। এছাড়া পিএইচডি শিক্ষার্থীদের সুপারভাইজার হিসেবেও তার ভূমিকা অগ্রগণ্য।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি