ঘাম ঝরিয়ে চতুর্থ রাউন্ডে ফেডেরার

ঘাম ঝরিয়ে চতুর্থ রাউন্ডে ফেডেরার
সর্বমোট পঠিত : 16 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

চার সেটের মধ্যে তিনটিতেই হয়েছে টাইব্রেকার। শেষ পর্যন্ত ৭-৬ (৭-৫), ৬-৭ (৩-৭), ৭-৬ (৭-৪), ৭-৫ গেমে ম্যাচ জিতে নেন ফেডেরার। সাড়ে তিন ঘন্টার এই ম্যাচ চলে ফ্রেঞ্চ সময় রাত সাড়ে ১২টা পর্যন্ত। ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে পৌঁছেছেন রজার ফেডেরার। জয়টা সহজে আসেনি সুইস কিংবদন্তির। তৃতীয় রাউন্ডে ৩-১ সেটে জার্মানির ডমিনিক কোপফারকে হারান ফেডেরার।

চার সেটের মধ্যে তিনটিতেই হয়েছে টাইব্রেকার। শেষ পর্যন্ত ৭-৬ (৭-৫), ৬-৭ (৩-৭), ৭-৬ (৭-৪), ৭-৫ গেমে ম্যাচ জিতে নেন ফেডেরার। সাড়ে তিন ঘন্টার এই ম্যাচ চলে ফ্রেঞ্চ সময় রাত সাড়ে ১২টা পর্যন্ত। এবারের ফ্রেঞ্চ ওপেনে খেলার আগে ফেডেরার জানান, পায়ের গত দেড় বছরে দুইবার অস্ত্রোপচারের ধকল থেকে সেরে উঠতে ও উইম্বলডনের জন্য নিজেকে প্রস্তুত করতে এই টুর্নামেন্ট খেলছেন তিনি। জানুয়ারি ২০২০ এর পর মাত্র তিনটি টুর্নামেন্ট খেলা ফেডেরারের খেলায় ছিল না চেনা পরিচিত গতি ও প্রাধান্য। বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ৫৯ নম্বর কোপফারের বিপক্ষে প্রথম সেটে পাঁচটি ব্রেক পয়েন্টের একটিও নিতে পারেননি ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেডেরার।

টাইব্রেকে জিততে হয় সেট। কোপফারের ডাবল ফল্টে ৭-৬ গেমে সেট জিতে লিড নেন তিনি। দ্বিতীয় সেটেও হয় টাইব্রেক। তবে এবারে ভাগ্য ছিল কোপফারের পক্ষে। একই ব্যবধানে সেট জিতে সমতা ফেরান জার্মান অবাছাই। তৃতীয় সেটের প্রথম গেম জিতে আপসেটের আভাস দিচ্ছিলেন কোপফার। সেটের আট নম্বর গেমে ব্রেক করে ম্যাচের নিয়ন্ত্রণ নেন ফেডেরার। টাইব্রেকে ৭-৪ এ জেতার পর ৭-৬ গেমে জিতে নেন তৃতীয় সেট।

চতুর্থ সেটও গড়াচ্ছিল টাইব্রেকের দিকে। কিন্তু ফেডেরার নিজের পুরনো ফর্মের ঝলক দেখিয়ে জিতে নেন শেষ তিনটি গেম। ৭-৫ গেমে নিশ্চিত করেন সেট ও ম্যাচ। ফেডেরারের এই কষ্টার্জিত জয় উদযাপন করতে রোলাঁ গারোয়ঁ ছিল না কোনো দর্শক। দর্শকশূন্য কোর্টে খেলার পরও হতাশ নন ফেডেরার। জয়ের পর জানালেন দর্শকশূন্য স্টেডিয়াম থাকায় তার সুবিধাই হয়েছে।

‘কিছু লোক অবশ্যই আছেন এখানে। আমার দল আছে। বাকিরা জানিনা কে। স্পন্সর, সাংবাদিক হয়তোবা। আমি টেনিস ভালোবাসি। খেলতে ভালোবাসি। স্টেডিয়াম ভরা থাকলে হয়তো আরও নার্ভাস থাকতাম।’ অষ্টম বাছাই ফেডেরার চতুর্থ রাউন্ডে মুখোমুখি হবেন নবম বাছাই ইতালিয়ান মাত্তেও বেরেত্তিনির।

শনিবার রাতে আরও জয় পেয়েছেন শীর্ষ বাছাই নোভাক জকোভিচ ও তৃতীয় বাছাই রাফায়েল নাদাল। জকোভিচ সরাসরি সেটে জয় পেয়েছেন লিথুয়েনিয়ার অবাছাই খেলোয়াড় রিকার্দাস বেরেনকিসের বিপক্ষে। নাদালের জয়ও ছিল সরাসরি সেটে। বৃটিশ অবাছাই ক্যামেরন নোরিকে হারিয়ে শেষ ষোল নিশ্চিত করেন তিনি।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি