নৌযানডুবিতে অন্তত ১৭ জন বাংলাদেশি অভিবাসী মারা গেছেন

ভূমধ্যসাগরে নৌযানডুবিতে অন্তত ১৭ বাংলাদেশির মৃত্যু

সংগৃহত
সর্বমোট পঠিত : 2 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

বুধবার তিউনিসিয়ার রেড ক্রিসেন্টের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই ঘটনায় ৩৮০ জনের বেশি যাত্রীকে উদ্ধার করেছেন কোস্টগার্ডের সদস্যরা।


লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে নৌযানডুবিতে অন্তত ১৭ জন বাংলাদেশি অভিবাসী মারা গেছেন।

বুধবার তিউনিসিয়ার রেড ক্রিসেন্টের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে,  ওই ঘটনায় ৩৮০ জনের বেশি যাত্রীকে উদ্ধার করেছেন কোস্টগার্ডের সদস্যরা।

তিউনিসিয়ার রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি স্লিম জানিয়েছেন, লিবিয়ার উত্তর-পশ্চিম উপকূলীয় এলাকা জুয়ারা থেকে অভিবাসীদের নিয়ে যাত্রা শুরু করেছিল নৌযানটি। এ নৌযানে বাংলাদেশ ছাড়াও সিরিয়া, মিশর, সুদান, ইরিত্রিয়া, মালির অভিবাসীরা ছিলেন।

আবহাওয়া অনুকূলে থাকায় গত কয়েক মাসে তিউনিসিয়া ও লিবিয়া হয়ে ইউরোপে উদ্দেশ্যে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার ঘটনা বেড়েছে। আর এ সময়েই বেশ কয়েকটি নৌ দুর্ঘটনায় অনেক মানুষ প্রাণ হারিয়েছেন।

সংঘাতময় রাজনৈতিক পরিবেশ ও চরম দারিদ্রতার সঙ্গে লড়াই করতে থাকা আফ্রিকা ও মধ্যপ্রাচ্যবাসীদের মধ্যে ইউরোপে অভিবাসনের প্রত্যাশা বাড়ছে। সাম্প্রতিক সময়ে তাই বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার ঘটনাও তাই বাড়ছে।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অভিবাসন প্রত্যাশীদের পছন্দের গন্তব্য ইতালি। গত কয়েক বছরে ইতালি যাওয়ার কমে এলেও করোনাভাইরাস মহামারি শুরুর পর তা আবার বেড়েছে।
সাম্প্রতিক সময়ের মধ্যে চলতি জুলাই মাসের প্রথম সপ্তাহে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে যে ৪৩ জন মারা গেছেন, তাদের মধ্যে বাংলাদেশি নাগরিকরাও ছিলেন বলে জানিয়েছে রেড ক্রস।  

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি