শেরপুরে শিশু সাংবাদিকতা কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠিত

শেরপুরে শিশু সাংবাদিকতা কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠিত
সর্বমোট পঠিত : 16 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

তিনি হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জেলা প্রশাসক বলেন, শিশুদের অধিকার, সম্ভাবনা, সাফল্য এসব তুলে ধরার জন্য এ ধরনের আয়োজন শিশুদের উপযুক্ত নাগরিক ও সফল মানুষ হতে যথেষ্ঠ ভূমিকা রাখবে।

শিশু সাংবাদিকদের সনপত্র বিতরণের মধ্য দিয়ে শেষ হল হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের দুদিনের শিশু সাংবাদিকতা কর্মশালা। শহরের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামের সম্মেলন কক্ষে সোমবার বিকালে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মোমিনুর রশিদ।

কর্মশালায় মৌলিক সাংবাদিকতা, সংবাদ লিখন, সংবাদের ধারণা, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোন ব্যাবহার করে সংবাদ তৈরি, ভিডিও সংবাদ তৈরির বিষয়ে প্রশিক্ষন দেওয়া হয়। এছাড়াও শিশু আইন, শিশু অধিকার এবং জাতিসংঘ শিশু অধিকার সনদ সর্ম্পকেও আলোচনা করা হয়।

এসময়ে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শেরপুর লেডিস ক্লাবের সভাপতি, জেলা প্রশাসকের সহধর্মিণী জান্নাতুল ফেরদৌস প্রিয়া, শেরপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি, প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মানিক দত্ত, শেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক ও রাস্ট্রবিজ্ঞানের বিভাগীয় প্রধান শিব শংকর কারুয়া, কালের কন্ঠ ও চ্যানেল আই এর জেলা প্রতিনিধি হাকিম বাবুল প্রমুখ। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেরপুর অনলাইন জার্নালিস্ট  ফোরামের সহ-সম্পাদক, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি ও হ্যালোর জেলা সমন্বয়ক এস এম জুবায়ের।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সরকার তথ্য উন্মুক্ত করার জন্য তথ্য কমিশন গঠন করেছে, প্রতিটি দফতরে সিটিজেন চার্টার টানিয়ে দিয়ে সকলের সেবা প্রাপ্তির তথ্য দেয়া রয়েছে। তিনি আরও বলেন, আমি সব সময় পজেটিভ চিন্তা করি, যারা পজেটিভ রিপোর্টিং করেন তারাই সব যায়গায় লিড দেন, যারা নেগেটিভ তারা হারিয়ে যায়। আজকে তোমরা যারা শিশু রয়েছ আগামী দিনে তোমাদেরকেই দেশ পরিচালনার দায়িত্ব নিতে হবে। এজন্য তোমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনায় আদর্শবান মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। আজকেই এই কর্মশালায় যে সকল ক্ষুধে শিক্ষার্থীরা সাংবাদিকতা সম্পর্কে ধারণা নিচ্ছেন এবং এদের মাধ্যমেই সমাজের ত্রুটিগুলো সকলের সামনে আসবে।

তিনি হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আরো বলেন, শিশুদের অধিকার, সম্ভাবনা, সাফল্য এসব তুলে ধরার জন্য এ ধরনের আয়োজন শিশুদের উপযুক্ত নাগরিক ও সফল মানুষ হতে যথেষ্ঠ ভূমিকা রাখবে।

কর্মশালায় শেরপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২০ জন শিশু সাংবাদিক অংশ গ্রহণ করেন। এসব শিশু সাংবাদিক ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থী। কর্মশালায় প্রশিক্ষক ছিলেন হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহ সম্পাদক সৈয়দা মৌ জান্নাত, চ্যানেল আই এর জেলা প্রতিনিধি হাকিম বাবুল, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি ও হ্যালোর জেলা সমন্বয়ক এস এম জুবায়ের, শেরপুর নাট্য সম্প্রদায়ের সাধারণ সম্পাদক মোঃ জোনায়েদ আনসারী।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি