মা ইলিশ সংরক্ষণ অভিযানে ২০ লাখ ৯১ হাজার মিটার অবৈধ জাল আটক করেছে নৌবাহিনী

মা ইলিশ সংরক্ষণ অভিযানে ২০ লাখ ৯১ হাজার মিটার অবৈধ জাল আটক করেছে নৌবাহিনী
সর্বমোট পঠিত : 39 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

গত ৪ অক্টোবর ২০২১ হতে শুরু হওয়া এ অভিযানে নৌবাহিনী এ পর্যন্ত ৪১ লক্ষ ২১ হাজার মিটার অবৈধ জাল ও ৫৫৮ কেজি ইলিশ মাছ আটক করেছে। মা ইলিশ রক্ষায় বিশেষ এ অভিযান আগামী ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত চলবে। অভিযান পরিচালনাকালে নৌসদস্যরা প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ সংক্রান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়ন ও গণসচেতনতা সৃষ্টিতে স্থানীয় প্রশাসনকে সর্বাত্মক সহায়তা প্রদান করছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশনা মোতাবেক ইলিশ প্রজনন মৌসুমে ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে সমুদ্র ও উপকূলীয় এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করছে বাংলাদেশ নৌবাহিনী। এ লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনীর ০৭টি জাহাজ "মা ইলিশ রক্ষা অভিযান- ২০২১' এর অংশ হিসেবে "ইন এইড টু সিভিল পাওয়ার' এর আওতায় অভিযান পরিচালনা করছে।

উক্ত অভিযানে গত ১১ অক্টোবর হতে এ পর্যন্ত নৌবাহিনীর জাহাজসমূহ সমুদ্র ও উপকুলীয় সেন্টমার্টিন্স, কক্সবাজার ও কুতুবদিয়া, বরিশাল জেলার মলি­কপুর, লালখারাবাদ, হিজলা, ভাষানচর, কালীগঞ্জ, চরমোনাই, মেহেন্দিগঞ্জ, দপদপিয়া, পটুয়াখালী জেলার ধুলিয়া কলাপাড়া, গলাচিপা, পানপট্টি, বাউফল, ভাষানচর, পিরোজপুর ও বরগুনা জেলার কাউখালী, গাবখান, মোকামিয়া, বেতাগি, বামনা, বলেশ্বর, পায়রা নদীর মোহনা, বাগেরহাট জেলার মোংলা, পশুর নদী, রামপাল, কাউখালী, খুলনা জেলার চালনা, দাকোপ, রূপসা, বটিয়াঘাটা এলাকা হতে আনুমানিক ৯ কোটি ৩৭ লক্ষ টাকা মূল্যের ২০ লাখ ৯১ হাজার মিটার অবৈধ জাল ও ৩৫৮ কেজি ইলিশ মাছ আটক করেছে।

আটককৃত এসব অবৈধ জালসমূহ স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে ধ্বংস করা হয়েছে এবং জব্দকৃত ইলিশ স্থানীয় মাদ্রাসায় বিতরণ করা হয়।

গত ৪ অক্টোবর ২০২১ হতে শুরু হওয়া এ অভিযানে নৌবাহিনী এ পর্যন্ত ৪১ লক্ষ ২১ হাজার মিটার অবৈধ জাল ও ৫৫৮ কেজি ইলিশ মাছ আটক করেছে।  মা ইলিশ রক্ষায় বিশেষ এ অভিযান আগামী ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত চলবে। অভিযান পরিচালনাকালে নৌসদস্যরা প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ সংক্রান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়ন ও গণসচেতনতা সৃষ্টিতে স্থানীয় প্রশাসনকে সর্বাত্মক সহায়তা প্রদান করছে।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি