নকলায় সাংবাদিকদের সাথে সদ্যযোগদানকৃত ইউএনও’র মতবিনিময়

সদ্যযোগদানকৃত ইউএনও’র মতবিনিময়
সর্বমোট পঠিত : 38 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান দেশ ও জাতির কল্যাণে অনিচ্ছাকৃত অসংঙ্গতি সমূহ ধরিয়ে দিতে এবং সকল জাতীয় দিবসের খবর সমূহ প্রচার-প্রকাশ করার জন্য উপজেলায় কর্মরত সকল সাংবাদিকদের প্রতি আহবান জানান। তিনি বলেন, সাংবাদিকদের লেখনীর মাধ্যমে একটি জাতির চিন্তাধারা পরিবর্তন হয়ে যেতে পারে। তাই সম্পূর্ণ স্বচ্ছতার ভিত্তিতে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার-প্রকাশের প্রতি অধিক গুরুত্ব দিতে সাংবাদিকদের অনুরোধ জানান। বিশেষ করে সঠিক তথ্য নাজেনে এবং কোন প্রকার যাচাই বাচাই ছাড়াই হুটহাট করে সংবাদপত্রে খবর প্রকাশ বা ফেইসবুকে পোস্ট করা থেকে বিরত থাকার অনুরোধ জানান তিনি। তানা হলে বিশাল একটি এলাকা যেমন কলঙ্কিত হওয়ার সম্ভাবনা থেকে যায়; তদ্রুপ মারাত্মক বা অপূরনীয় ক্ষতির সম্মূখিন হতে পারেন কোন ব্যক্তি বা মহল। দেশের সার্বিক উন্নয়ন অগ্রযাত্রায় সাংবাদিকদের ইতিবাচক সহযোগিতা কামনা করে তিনি আরো বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। যেকোন উন্নয়ন কর্মকাণ্ডে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন বলে তিনি মন্তব্য করেন। সাংবাদিকদের বস্তুনিষ্ঠ লেখনির মাধ্যমেই দেশের সুনাম ও সার্বিক চিত্র দেশ-বিদেশে ছড়িয়ে পড়ে বলে তিনি মনে করেন।

শেরপুরের নকলায় সদ্যযোগদানকৃত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান নকলা প্রেস ক্লাবের সকল কর্মকর্তাসহ উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন।

মঙ্গলবার (১২ অক্টোবর) বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ মো. বোরহান উদ্দিন।

সিনিয়র সাংবাদিক হযরত আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন নকলা প্রেস ক্লাবের সভাপতি ও বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. মোশারফ হোসাইন, প্রেস ক্লাবের সহ-সভাপতি ও ঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সম্মানিত সদস্য খন্দকার জসিম উদ্দিন মিন্টু, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, সাংগঠনিক সম্পাদক মো. নূর হোসেন,  কার্যনির্বাহী সদস্য সিনিয়র সাংবাদিক আলহাজ্ব মাহবুবর রহমান। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সাংবাদিক শাহ্ মো. ফোয়াদ হোসেন, জাহাঙ্গীর হোসেন আহম্মেদ, শফিউল আলম লাভলু, শাহাজাদা স্বপন, ইউসুফ আলী মন্ডল ও শফিউজ্জামান রানা প্রমুখ।

প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ মো. বোরহান উদ্দিন উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, সাংবাদিকরা হলো রাষ্ট্রের চতুর্থ শক্তি। এই মহান পেশাকে আপনারা কোন ক্রমেই কলঙ্কিত করতে পারেন না। ছোট একটি উপজেলায় হাতে গুণা কয়েকজন সাংবাদিকদের মধ্যে কোন বিবেধ থাকা কাম্য নয়। তিনি বলেন, জেলা প্রেসক্লাব ও ইয়্যুথ রিপোর্টারস ক্লাবের সাবেক ও বর্তমান কমিটির নেতৃবৃন্দ, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগের সর্বোচ্চ পর্যায়ের নেতৃবৃন্দসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তর প্রধানগন, জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ের বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিগন, পুলিশ ও আনসার বিভাগের কর্মকর্তা ও সদস্যবৃন্দ, সিনিয়র সাংবাদিকগনসহ সর্বস্তরের জনগণের উপস্থিতিতে এবং সম্পূর্ণ গণতান্ত্রিক উপায়ে গোপন ব্যালটে ভোটের মাধ্যমে নির্বাচিত একটি কমিটি গঠন করা হয়েছে; যা সর্বজন গৃহীত। চলমান মেয়াদে এই কমিটি নিয়ে কোন ভাবেই কারো কোন প্রকার দ্বিমত প্রকাশ করার সুযোগ নেই বলে তিনি সুস্পষ্ট মন্তব্য করেন। উপজেলার সকল সাংবাদিকদের ভবিষ্যত ভালোর লক্ষ্যে চলতি কমিটির মেয়াদ শেষে তথা আগামীতে সকলের অংশ গ্রহণ নিশ্চিত করার মাধ্যমে, প্রয়োজনে চলতি কমিটির মতো প্রশাসনসহ সর্বস্তরের জনগণের উপস্থিতিতে এবং সম্পূর্ণ গণতান্ত্রিক উপায়ে গোপন ব্যালটে ভোটের মাধ্যমে কমিটি করার আগাম পরার্শদেন তিনি। দেশ ও জাতির উন্নয়নে এবং সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড সমূহ জাতির সামনে তুলে ধরতে প্রতিটি সাংবাদিকের নিজ নিজ অবস্থান থেকে স্বচ্ছতার ভিত্তিতে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার-প্রকাশ করার প্রতি আহবান জানান অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন। প্রধান অতিথির বক্তব্য শেষ হলে উপস্থিত সাংবাদিকগন তাঁর প্রতিটি কথা ও যুক্তিকে করতালির মাধ্যমে সমর্থন জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান দেশ ও জাতির কল্যাণে অনিচ্ছাকৃত অসংঙ্গতি সমূহ ধরিয়ে দিতে এবং সকল জাতীয় দিবসের খবর সমূহ প্রচার-প্রকাশ করার জন্য উপজেলায় কর্মরত সকল সাংবাদিকদের প্রতি আহবান জানান। তিনি বলেন, সাংবাদিকদের লেখনীর মাধ্যমে একটি জাতির চিন্তাধারা পরিবর্তন হয়ে যেতে পারে। তাই সম্পূর্ণ স্বচ্ছতার ভিত্তিতে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার-প্রকাশের প্রতি অধিক গুরুত্ব দিতে সাংবাদিকদের অনুরোধ জানান। বিশেষ করে সঠিক তথ্য নাজেনে এবং কোন প্রকার যাচাই বাচাই ছাড়াই হুটহাট করে সংবাদপত্রে খবর প্রকাশ বা ফেইসবুকে পোস্ট করা থেকে বিরত থাকার অনুরোধ জানান তিনি। তানা হলে বিশাল একটি এলাকা যেমন কলঙ্কিত হওয়ার সম্ভাবনা  থেকে যায়; তদ্রুপ মারাত্মক বা অপূরনীয় ক্ষতির সম্মূখিন হতে পারেন কোন ব্যক্তি বা মহল। দেশের সার্বিক উন্নয়ন অগ্রযাত্রায় সাংবাদিকদের ইতিবাচক সহযোগিতা কামনা করে তিনি আরো বলেন,  সাংবাদিকরা সমাজের দর্পণ। যেকোন উন্নয়ন কর্মকাণ্ডে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন বলে তিনি মন্তব্য করেন। সাংবাদিকদের বস্তুনিষ্ঠ লেখনির মাধ্যমেই দেশের সুনাম ও সার্বিক চিত্র দেশ-বিদেশে ছড়িয়ে পড়ে বলে তিনি মনে করেন।

এসময় অন্যান্যদের মধ্যে নকলা প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন ও দেলোয়ার হোসেন, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল-আমিন, প্রচার সম্পাদক নাহিদুল ইসলাম রিজন, কার্যকরী সদস্য আব্দুর রফিক, মোফাজ্জল হোসেন, সীমানুর রহমান সুখন, রাইসুল ইসলাম রিফাতসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকগন উপস্থিত ছিলেন।


মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি