ভূ-কম্পন

প্ল্যান্টে বিকট শব্দ, ভূ-কম্পনে বাড়িঘরে ফাটল

প্ল্যান্টে বিকট শব্দ, ভূ-কম্পনে বাড়িঘরে ফাটল
সর্বমোট পঠিত : 28 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

হবিগঞ্জের বাহুবলে সিলেট গ্যাসফিল্ডের অকটেন উৎপাদনকারী কনডেনসেট ফ্রাকশনেশন প্ল্যান্টের বিকট শব্দ ও ভূ-কম্পনে আশপাশের সাত গ্রামে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। উপজেলার রশীদপুরের বড়গাঁও এলাকায় প্ল্যান্টের কারণে ভূ-কম্পনে সাত গ্রামের বাড়িঘরে ফাটল দেখা দিয়েছে। দিনরাত বিকট শব্দ ও ভূ-কম্পনের কারণে শিশুদের নানা মানসিক সমস্যা দেখা দিচ্ছে।

সমস্যা সমাধানের জন্য গত ২৭ মে জেলা ও উপজেলা প্রশাসন এবং উপজেলা পরিষদের কাছে লিখিত অভিযোগ দিয়েছে ভুক্তভোগী গ্রামগুলোর বাসিন্দারা।


বিকট শব্দ ও ভূ-কম্পনের প্রভাব আশপাশের অন্তত ১২টি গ্রামের মধ্যে অনুভূত হয়। সবচেয়ে বেশি বিপর্যয় ঘটছে বড়গাঁও, শাহানগর, রশীদপুর, অলিপুর, চক্রামপুর, শফিয়াবাদ ও সাহাপুরে।


বাহুবল উপজেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, ‘গ্রামবাসীর অভিযোগ পাওয়ার পর আমি ঘটনাস্থল পরিদর্শনে যাই। সেখানে গিয়ে দেখি ভয়াবহ চিত্র। কৃত্রিম ভূমিকম্পের কারণে গ্রামের বাড়িঘরে ফাটল দেখা দিয়েছে। পরে বিষয়টি সমাধানের জন্য কনডেনসেট ফ্রাকশনেশন প্ল্যান্টের কর্মকর্তাদের সঙ্গে কথা বলি। তারা দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন।’


শাহানগর গ্রামের বাসিন্দা টিপু দেব জানান, বাহুবল উপজেলার রশীদপুরের বড়গাঁও এলাকায় কনডেনসেট ফ্রাকশনেশন প্ল্যান্টের ‘ক্যাটালাইটিক রিফরমিং ইউনিট’ চালু করা হয় গেল বছরের শেষের দিকে। চালুর শুরুর দিকে শব্দ স্বভাবিক মাত্রায় ছিল। গত ৮ এপ্রিল সেখানে ভয়াবহ অগ্নিকাণ্ডের থেকে ‘ক্যাটালাইটিক রিফরমিং ইউনিট’-এ শব্দের মাত্রা প্রকট আকার ধারণ করে। এ ছাড়া ইউনিটের আশপাশে কৃত্রিম ভূ-কম্পন সৃষ্টি হয়।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি