ইসরায়েল

ইসরায়েলে মাস্কের দিন শেষ

ইসরায়েলে মাস্কের দিন শেষ
সর্বমোট পঠিত : 18 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

ইসারায়েলে ঘরের বাইরে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেয়া হয়েছে। সেই সঙ্গে পুরোপুরি খুলে দেয়া হয়েছে স্কুল। দীর্ঘ এক বছরের বিধিনিষেধের পর রোববার প্রায় স্বাভাবিক জীবনযাত্রায় ফিরেছেন দেশটির নাগরিকেরা। ৯৩ লাখ জনসংখ্যার দেশ ইসরায়েলে কোভিড ১৯ সংক্রমণ মোকাবিলায় জোরদার টিকাদান কর্মসূচি পরিচালিত হচ্ছে। এরই মধ্যে ফাইজারের দুই ডোজ টিকা পেয়েছেন ৫৪ শতাংশ নাগরিক, পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণের মাত্রা অনেক কমে এসেছে দেশটিতে।


এমন অবস্থায় প্রায় এক বছরের কঠোর বিধিনিষেধ শিথিল করা হয়। তবে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইনডোর পাব্লিক প্লেসে এখনও সতর্কতা জারি থাকবে, এসব জায়গায় যাওয়ার সময় নাগরিকদের হাতে মাস্ক রাখার আহ্বান জানানো হয়েছে।


ইসরায়েলের শিক্ষার্থীরাও পুরোপুরি ক্লাসে ফিরেছে। দেশটিতে কয়েক মাস কেবল কিন্ডারগার্টেন, প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা ছিল, তবে রোববার থেকে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানও খুলে দেয়া হয়। করোনাভাইরাস মহামারির আগের স্বাভাবিক সময়ের মতোই এখন থেকে ক্লাস চলবে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে।


ইসরায়েলের শিক্ষামন্ত্রণালয় বলেছে, খুলে দেয়া শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষকদের ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। সেই সঙ্গে শ্রেণিকক্ষে খোলামেলা পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি