ডোপিংয়ের দায়ে নিষিদ্ধ ভারতীয় কুস্তিগির

ডোপিংয়ের দায়ে নিষিদ্ধ ভারতীয় কুস্তিগির
সর্বমোট পঠিত : 25 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

ভারতীয় কুস্তিগির সুমিত মালিককে ডোপিংয়ের দায়ে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। নিষেধাজ্ঞার ফলে তার টোকিও অলিম্পিকসে অংশ নেওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। গত মে মাসে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় বাছাইপর্বে তার নমুনায় নিষিদ্ধ বস্তুর সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। কুস্তিগিরদের সংস্থা ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের প্রকাশিত এক প্রতিবেদনে শনিবার জানানো হয় তার প্রস্রাবের প্রথম নমুনায় নিষিদ্ধ মিথাইলহেক্সানিয়ামিনের উপস্থিতি পাওয়া গেছে।

তাকে প্রাথমিকভাবে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ১০ জুন তার দ্বিতীয় নমুনা নেয়া হবে। সেটিতে পজিটিভ আসলে আরও লম্বা সময়ের নিষেধাজ্ঞায় পড়তে পারেন ২৮ বছর বয়সী সুমিত।


১২৫ কেজি ওজনের এই কুস্তিগির সবশেষ কমওয়েলথ গেমসে স্বর্ণ জিতেছেন। ভারতীয় রেসলিং ফেডারেশন এক বিবৃতিতে জানায়, তাদের বিশ্বাস সুমিত না জেনেই নিষিদ্ধ বস্তু শরীরে ঢুকিয়েছেন।


ফেডারেশনের সহযোগী সম্পাদক ভিনোদ তোমার ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘আমার বিশ্বাস সে না জেনেই কিছু খেয়েছে। তার হাঁটুর চোট সারাতে হয়তো কোনো ওষুধ খেয়েছে যেটাতে হয়তো নিষিদ্ধ বস্তু ছিল।


টোকিও অলিম্পিকস শুরু হতে খুব বেশি সময় বাকি নেই। ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) আইনে আছে সুমিত এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করতে পারবেন। কিন্তু শুনানি শেষে রায় পেতে পেতে অলিম্পিক আসর শেষ হয়ে যেতে পারে।


২৩ জুলাই জাপানের টোকিওতে শুরু হচ্ছে অলিম্পিকস আসর। চলবে আট আগস্ট পর্যন্ত।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি