‘লক্ষ্য থাকবে মানুষকে বাঁচানো, ব্যবসায়ীদের বাঁচানো’

‘লক্ষ্য থাকবে মানুষকে বাঁচানো, ব্যবসায়ীদের বাঁচানো’
সর্বমোট পঠিত : 20 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

করোনাভাইরাস মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতি অন্য যেকোনো দেশের চেয়ে বেশ ভালো অবস্থায় রয়েছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর এ জন্য মূল কৃতিত্ব তিনি দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশের মানুষকে। মুস্তফা কামালের ভাষায়, ‘অসম্ভব’ কর্মদক্ষতা নিয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে চলেছেন শেখ হাসিনা। আর তাকে অব্যাহতভাবে সহযোগিতা করে চলেছেন এই দেশের ১৭ কোটি মানুষ।

তিনি বলেন, ‘মহামারির এই কঠিন সময়েও আমাদের দেশের মানুষ কাজ বন্ধ করেননি। জীবনের ঝুঁকি নিয়ে তারা কাজ করে অর্থনীতির চাকা সচল রেখেছেন। আমাদের দেশের মানুষ কর্মঠ, প্রচণ্ড আত্মপ্রতয়ী। জীবন-জীবিকা একসঙ্গে চালিয়ে তারা অর্থনীতিতে অবদান রেখে চলেছেন প্রতিনিয়ত।’ মহামারির মধ্যেই আরেকটি বাজেট দিতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন তিনি। এটা তার তৃতীয় বাজেট। আর বাংলাদেশের ৫০তম বাজেট।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল এবার তার বাজেটের শিরোনাম দিয়েছেন, ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’। বাজেট ঘোষণার এক দিন আগে মঙ্গলবার নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকমকে দেয়া এক সাক্ষাৎকারে অর্থমন্ত্রী বলেছেন, মহামারি শুরুর পর এখন পর্যন্ত ২৩টি প্যাকেজের আওতায় ১ লাখ ২৮ হাজার ৩০৩ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা, এরপর শিল্পোৎপাদন চালু করা সবই ছিল ‘সময়োপযোগী’ পদক্ষেপ। ‘পুরো দেশ এখন এর সুফল পাচ্ছে। সামষ্টিক অর্থনীতির প্রতিটি ক্ষেত্র ভালো করছে। প্রতিটি খাত উড়ন্ত অবস্থায় আছে। সব সূচকই ঊর্ধ্বমুখী। কোনো দেশেই এ অবস্থা খুঁজে পাওয়া যাবে না’, বলেন মুস্তফা কামাল। প্রধানমন্ত্রীর প্রশংসায় তিনি বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। কিছু অমানুষ তার সেই স্বপ্ন বাস্তবায়ন করতে দেয়নি।

‘পিতার মতোই দেশের মানুষকে ভালোবেসে এই দেশটাকে “সোনার বাংলাদেশ” গড়ার নেশায় রয়েছেন শেখ হাসিনা। শুধু আমি নই, দেশের মানুষও এখন দেখতে পাচ্ছেন, বাংলাদেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে কাজ করে যাচ্ছেন আমাদের প্রধানমন্ত্রী।’

মহামারির এই সময়ে দেয়া সাক্ষাৎকারে দেশের নতুন বাজেট নিয়ে কথা বলেছেন অর্থমন্ত্রী। তবে গাণিতিক কোনো সংখ্যা প্রকাশ করতে রাজি হননি। বাজেটের লক্ষ্য ও ধরন নিয়ে একটা ধারণা দিয়েছেন তিনি। সেই সঙ্গে দেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি, ব্যাংক খাত, পুঁজিবাজারসহ নানা বিষয় নিয়ে কথা বলেছেন তিনি। নিচে তার সাক্ষাৎকারটি তুলে ধরা হলো:

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি