বিল-মেলিন্ডার আগে ব্যয়বহুল ৫ বিচ্ছেদ

বিল-মেলিন্ডার আগে ব্যয়বহুল ৫ বিচ্ছেদ
সর্বমোট পঠিত : 10 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

২৭ বছর সংসার করার পর মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস গত সপ্তাহে বিচ্ছেদের ঘোষণা দেন। এ দম্পতির সম্পদের পরিমাণ ১৩ হাজার কোটি ডলার। বিচ্ছেদে বিল গেটসের কাছ থেকে মেলিন্ডা যে পরিমাণ সম্পদ পাবেন তাতে ধারণা করা হচ্ছে, এটাই হবে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিচ্ছেদ। যদিও এখন পর্যন্ত তাদের বিচ্ছেদের ব্যয় কিংবা মেলিন্ডা কত অর্থ পাচ্ছেন তা প্রকাশ হয়নি।

বিচ্ছেদের পর স্ত্রীর হাজার কোটি ডলারের সম্পদ পাওয়ার ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও এমন বেশ কিছু ব্যয়বহুল বিচ্ছেদের ঘটনা আছে। এমনই পাঁচটি বিচ্ছেদের খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।


জেফ বেজোস- ম্যাকেঞ্জি স্কট


২০১৯ সালে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিচ্ছেদের তালিকায় নাম লেখান জেফ বেজোস-ম্যাকেঞ্জি স্কট দম্পতি।


সেই বিচ্ছেদে আইন অনুযায়ী অ্যামাজনের কর্ণধার জেফ বেজোসের সম্পদের ৪ শতাংশ পান ম্যাকেঞ্জি। এতে তার সম্পদের পরিমাণ দাঁড়ায় প্রায় ৩ হাজার ৬০০ কোটি ডলার। বিচ্ছেদের পর ম্যাকেঞ্জি স্কট বিয়ে করেন এক স্কুলশিক্ষককে।


অ্যালেক-জোসেলিন


আগের সব রেকর্ড ভেঙে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিচ্ছেদ ঘটনার রেকর্ড হয় ১৯৯০-এর দশকে। ১৯৯৯ সালে আর্ট ডিলার অ্যালেক উয়াইল্ডেন্সটেইন ও তার স্ত্রী জোসেলিনের মধ্যে এই বিচ্ছেদ হয়। ওই বিচ্ছেদে জোসেলিন পান ২৫০ কোটি ডলার।


সে সময়ের হিসাবে জোসেলিন অনেক সম্পদের মালিক হন। তবে ভাগ্য সহায় হয়নি তার। ২০১৮ সালে এসে দেউলিয়া হয়ে যান তিনি।


ইলন মাস্ক-জাস্টিন উইলসন


দীর্ঘ পরিচয়ের পর ২০০০ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন টেসলার প্রধান ইলন মাস্ক ও কানাডিয়ান লেখিকা জাস্টিন উইলসন। আট বছর সংসারের পর তাদের বিচ্ছেদ হয়। তবে এই আট বছরে তাদের ঘরে জন্ম নেয় ছয় সন্তান।


বিচ্ছেদের পর মাস্ক ও জাস্টিন দুজন ভাগাভাগি করে ছয় সন্তানের দায়িত্ব নেন। সন্তানদের পরিচর্যার খরচ ছাড়াও সাবেক স্ত্রী জাস্টিনকে কর সংক্রান্ত ব্যয় বাবদ মাসে ২০ হাজার ডলার দেন মাস্ক।


এ ছাড়া ক্যালিফোর্নিয়ায় বেল এয়ারে থাকা বাড়িসহ অন্যান্য আইনি ব্যয় বাবদ জাস্টিনকে মাসে গড়ে এক লাখ ৭০ হাজার ডলার দেন বলে দাবি করেন মাস্ক।


ইলন মাস্ক-টালুলা রাইলি


২০১০ সালে মাস্ক দ্বিতীয় বিয়ে করেন ইংলিশ অভিনেত্রী টালুলা রাইলিকে। দুই বছর পর তাদের বিচ্ছেদ হয়। সেবার রাইলি ৪২ লাখ ডলার পান মাস্কের কাছ থেকে। তবে তার এক বছর পর আবার তারা বিয়ে করেন।


এরপর দ্বিতীয়বারের মতো ২০১৫ সালে রাইলির সঙ্গে বিচ্ছেদের আবেদন করেন মাস্ক।


নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে দাবি করা হয়, সেবার বিচ্ছেদ করতে ইলন মাস্ককে খরচ করতে হয় এক কোটি ৬০ লাখ ডলার।


বার্নি-স্লাভিকা একলেনস্টোন


ফর্মুলা ওয়ানের সাবেক প্রধান বার্নি একলেনস্টোন ২৪ বছর সংসার করার পর ২০০৯ সালে ক্রোয়েশিয়ান মডেল স্লাভিকার সঙ্গে বিচ্ছেদ করেন।


তাদের বিচ্ছেদের বিষয়ে বিস্তারিত কিছু জানা না গেলেও বার্নি তার সাবেক স্ত্রীকে অন্তত ১২০ কোটি ডলার দিয়েছেন বলে দ্য সানের প্রতিবেদনে দাবি করা হয়েছিল।


টাইগার উডস-এলিন নরডিগ্রেন


গলফ তারকা টাইগার উডস ২০০১ সালের ওপেন চ্যাম্পিয়নশিপে সুইডিশ মডেল এলিন নরডিগ্রেনের সঙ্গে প্রথম পরিচিত হন। এর তিন বছর পর তারা বারবাডোজে বিয়ের পিঁড়িতে বসেন।


২০০৯ সালে আট বছরের সংসার ভাঙে ওই দম্পতির। টাইগার উডসের সংসার ভাঙার পেছনে এক নাইটক্লাবের ম্যানেজারের ভূমিকা আছে বলে চাউর হয়। এরপরই বিচ্ছেদে এলিনকে ১১ কোটি ডলার দিতে হয় এ গলফ তারকাকে।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি