উপজেলা নির্বাচনে স্বজনপ্রীতি দেখালে কঠোর হবে আওয়ামী লীগ

সর্বমোট পঠিত : 28 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

উপজেলা নির্বাচনে এমপি এবং মন্ত্রীরা নিজস্ব আত্মীয়-স্বজনের পক্ষ নিয়ে দলকে ব্যবহার করলে তাদের বিশেষ সাংগঠনিক কঠোর ব্যবস্থা নেবে আওয়ামী লীগ।


উপজেলা নির্বাচনে এমপি এবং মন্ত্রীরা নিজস্ব আত্মীয়-স্বজনের পক্ষ নিয়ে দলকে ব্যবহার করলে তাদের বিশেষ সাংগঠনিক কঠোর ব্যবস্থা নেবে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার আওয়ামী লীগ দপ্তর সূত্রে এসব জানা গেছে। সূত্র জানায়, উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন মনোনয়ন দিচ্ছে না। এটা দলীয় সিদ্ধান্ত।

নির্বাচনকে অংশগ্রহণমূলক করা এবং নির্বাচনকে প্রভাব মুক্ত রাখা। কেউ যেনো নির্বাচনের পরিবেশ নষ্ট করতে না পারেন সে জন্যই এই সিদ্ধান্ত।

এটা করার কারণ- আওয়ামী লীগের কেন্দ্রীয় অধিকাংশ নেতাদের অভিমত ছিল- প্রতীক বরাদ্দের কারণে দলের তৃণমূল গ্রুপিং বৃদ্ধি পাচ্ছে। এ কারণে প্রতীক বাদ দেয়া হয়েছে।


​​​​​​​

সূত্র বলছে, কিন্তু এখন দেখা যাচ্ছে দলের প্রভাবশালী নেতারা, বিশেষ করে স্থানীয় এমপি মন্ত্রী স্ব-স্ব নির্বাচন এলাকায় তাদের আত্মীয়-স্বজন পরিবারের সদস্যদের প্রার্থী করছেন। এ কারণে দলের তৃণমূলে কমান্ড ভেঙে পড়েছে। তারা যেহেতু এমপি মন্ত্রী প্রশাসনের উপর খবরদারি করার সুযোগ আছে; এ কারণে দলীয় সভাপতি প্রধানমন্ত্রীর শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন, যে সকল এমপি মন্ত্রী পরিবারের সদস্যরা জাতীয় নির্বাচন করছেন- তারা উপজেলা নির্বাচন করতে পারবে না। এ বিষয়ে নেত্রী দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নির্দেশনা দিয়েছেন।

ইতোমধ্যে তিনি বিভাগীয় দায়িত্ব প্রাপ্ত সাংগঠনিক সম্পাদকদের নির্দেশনা দিয়েছেন।

যেখানে দল মনোনয়ন দিচ্ছে না, সেখানে তারা খবরদারি করছে। আধিপত্য বিস্তার ও 'মাইম্যান' সৃষ্টির জন্য চেষ্টা করছেন। এমপি-মন্ত্রীরা নিজের প্রভাব বৃদ্ধির জন্য ও আধিপত্য বিস্তারের জন্য যে রাজনীতি করছে আওয়ামী লীগ তা পছন্দ করছে না। এটা নিয়ন্ত্রণে জন্য ইতোমধ্যে সাংগঠনিক সম্পাদকদের নির্দেশনা দেয়া হয়েছে।

স্থানীয় পর্যায়ের রাজনীতিতে ভারসাম্য রাখতে চায় আওয়ামী লীগ। দলটি চায় ঐক্যবদ্ধ সবাইকে রাখতে। কোনোভাবেই নির্বাচন কেন্দ্র করে দলের মধ্যে কোন্দলের সৃষ্টি হোক, দলীয় নেতা-কর্মীদের সঙ্গে এমপি মন্ত্রী দূরত্ব সৃষ্টি হোক সেটা থেকে বিরত থাকতে চাইছে দলটি।

ফলে নির্বাচনে এমপি মন্ত্রী রা হস্তক্ষেপ করতে পারবে না বলে জানানো হয়েছে। নির্বাচনে 'মাইম্যান' সৃষ্টি করা যাবে না। যারা নিকট আত্মীয়দের দিয়ে নির্বাচন করাচ্ছেন, তাদের তালিকা করা হচ্ছে। প্রয়োজনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে দলের হাইকমান্ড।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি