‘নির্বাচন সুষ্ঠু করতে অন্য দেশের পরামর্শ নেওয়া যেতে পারে, মাতব্বরি নয়’

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন
সর্বমোট পঠিত : 42 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

নির্বাচন সুষ্ঠু করতে অন্য দেশের পরামর্শ নেওয়া যেতে পারে, কারো মাতব্বরি মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।


নির্বাচন সুষ্ঠু করতে অন্য দেশের পরামর্শ নেওয়া যেতে পারে, কারো মাতব্বরি মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তিনি আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির সঙ্গে কৃষিখাত, সংস্কৃতি ও টাকা-রুপির বিনিময় বিষয়ে তিনটি সমঝোতা স্মারক সই করা হবে।

রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে জি-২০ শীর্ষ সম্মেলন নিয়ে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জি টুয়েন্টি সম্মেলনের দুটি অধিবেশনে বক্তব্য দেবেন।
জলবায়ু পরিবর্তন, করোনা মহামারি ও যুদ্ধের কারণে জরুরি পণ্যের নিবিঘ্ন সরবরাহ নিয়ে বক্তব্য দেবেন তিনি। সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত, সৌদি আরব, আর্জেন্টিনা, আরব আমিরাত, কানাডার শীর্ষ নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন।

মোদির সঙ্গে শেখ হাসিনার বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুদেশের প্রধানমন্ত্রীর বৈঠকে আঞ্চলিক স্থিতিশীলতার সঙ্গে দ্বিপাক্ষিক সব বিষয় নিয়ে আলোচনা হবে।

তিস্তা চুক্তি সম্পর্কে কিছু জানেন না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গঙ্গাচুক্তি নিয়ে ইতোমধ্যেই কথাবার্তা শুরু করেছে। তবে তিস্তা চুক্তি সম্পর্কে তিনি কিছু জানেন না।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কাজের তাগাদা এবং জ্বালানির কাঁচামাল দ্রুত আসার বিষয়ে আলোচনায় প্রাধান্য পাবে।

অবাধ ও সুষ্ঠু নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তাকে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতীয় নির্বাচনে কারও মাতবারি সহ্য করবে না বাংলাদেশ। তবে নির্বাচনকেন্দ্রিক মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতাকে স্বাগত জানাচ্ছে সরকার।

বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি-টুয়েন্টির শীর্ষ সম্মেলন আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে।

মন্তব্য

আরও দেখুন

নতুন যুগ টিভি