ক্রীড়াসামগ্রী আমদানিতে শুল্কমুক্ত রাখার সুপারিশ


নিউজ ডেস্ক:
দেশের খেলাধুলার মানোন্নয়নে যে কোনো ক্রীড়াসামগ্রী সহজলভ্য করতে তা আমদানির ক্ষেত্রে শুল্কমুক্ত রাখার সুপারিশ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। শুল্কমুক্ত রাখার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ নেয়ার সুপারিশ করে কমিটি।

একাদশ জাতীয় সংসদের ‘যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে বুধবার (৩১ মার্চ) এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে আরও উপস্থিত ছিলেন কমিটির সদস্য হুইপ মাহবুব আরা বেগম গিনি, আব্দুস সালাম মূর্শেদী, জুয়েল আরেং, এ. এম. নাঈমুর রহমান এবং জাকিয়া তাবাসসুম।

বৈঠকে কমিটি বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতিটি উপজেলায় একটি করে যুব প্রশিক্ষণ ও বিনোদন কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রথম পর্যায়ে ১৭৮টি উপজেলা যুব প্রশিক্ষণ ও বিনোদন কেন্দ্র নির্মাণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

একই দিন কমিটি শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের পরিকল্পনা বাস্তবায়ন এবং অবকাঠামো নির্মাণের লক্ষ্যে ইনস্টিটিউট সংলগ্ন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ জমি জরুরি ভিত্তিতে হস্তান্তর করার জন্য স্থায়ী কমিটির পক্ষ থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকে পত্র দেয়ার বিষয়ে কমিটি কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে বিগত সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি এবং ক্রীড়া পরিদফতরের সার্বিক কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এ ছাড়া ঢাকার মোহাম্মদপুরে শারীরিক শিক্ষা কলেজ ক্যাম্পাসে ক্রীড়া পরিদফতরের প্রশাসনিক ভবন, শারীরিক শিক্ষা কলেজের একাডেমিক ভবন ও অন্যান্য আনুষঙ্গিক ভবন নির্মাণ প্রকল্পের ডিপিপি পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রেরণের জন্য কমিটি সুপারিশ করে।

একই সঙ্গে অধিকাংশ নারী কর্মীদের কাজের সুবিধার্থে দীর্ঘ ৩৬ বছর ধরে পরিচালিত মোহাম্মদপুরের জেড-১৬ রাজিয়া সুলতানা রোড (তাজমহল রোডের) ড্রেস মেকিং, ব্লকবাটিক অ্যান্ড স্কিনপ্রিন্টিং ট্রেনিং সেন্টারের ঢাকা অফিসটি অন্যত্র স্থানান্তর না করার বিষয়ে কমিটি সুপারিশ করে।

বৈঠকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Top
ঘোষনাঃ