টানা শৈত্যপ্রবাহে বোরোর বীজতলা নষ্ট, দুঃশ্চিন্তায় চাষিরা


নিউজ ডেস্ক:
শৈত্যপ্রবাহে গত এক সপ্তাহে নওগাঁর বোরো ধান নষ্ট হওয়ায় দুঃশ্চিন্তায় পড়েছেন চাষিরা। রোদ না থাকায় নষ্ট হচ্ছে বোরো বীজতলাও। এ অবস্থায় বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ কৃষি বিভাগের।

তীব্র শীত আর কনকনে হিমেল বাতাসে ষাটোর্ধ্ব আব্দুল গফুরের মতো বয়ষ্কদের জন্য সীমাহীন দুর্ভোগের বার্তা বয়ে এনেছে। সপ্তাহ ধরে চলা টানা শৈত্যপ্রবাহ আর ক্রমাগত তাপ মাত্রা নিচে নেমে যাওয়ায় নওগাঁর আশপাশের এলাকায় দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন।

ভোর থেকেই ঘনকুয়াশায় ঢেকে থাকছে পথঘাট। দিন ভর দেখা মিলছে না সূর্যের দেখা। কুয়াশার সাথে ঝরছে শিশির এতে ধানের বীজতলাসহ রোপন করা ধান পচে নষ্ট হয়ে যাচ্ছে। কৃষকরা বলছেন, চড়াদামে বীজ কিনে ধান রোপন করে নষ্ট হওয়ায় বাড়তি খরচের চাপ এখন তাদের ঘাড়ে পড়ছে।

জেলায় চলতি মৌসুমে ১ লাখ ৮২ হাজার হেক্টর জমিতে ধান রোপন করার লক্ষ্যমাত্রা ধরা হলেও বৈরি আবহাওয়ায় অর্ধেক জমি রয়েছে অনাবাদী।

আপদকালীন এ আবহাওয়ায় বোরো বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখাসহ আবহাওয়া অনুকূল হলে ধান রোপনের পরামর্শ দিয়েছেন নওগাঁর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক মো. শামসুল ওয়াদুদ।

স্থানীয় আবহাওয়া অফিস জানায়, গত শুক্রবার থেকে জেলায় ২ দশমিক ৭ থেকে ৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠানামা করছে।

Top
ঘোষনাঃ