সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ নকলায় শুভ উদ্বোধন


নকলা (শেরপুর) প্রতিনিধি:
শেরপুর জেলার নকলা উপজেলায় কর্মরত তরুণ সাংবাদিকদের পেশাদারিত্বে দক্ষতা অর্জনের লক্ষ্যে সাংবাদিকতায় ৩দিন ব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষ্যে ২২ জানুয়ারি শুক্রবার দৈনিক পল্লী কণ্ঠ প্রতিদিন পত্রিকার পৃষ্ঠপোষকতায় ও নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের আয়োজনে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)-এর মিলনায়তনে সাংবাদিকদের এ বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।

জ্যেষ্ঠ সাংবাদিক দৈনিক ইত্তেফাক প্রতিনিধি মোহাম্মদ হযরত আলীর সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মশালায় কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন দৈনিক পল্লী কণ্ঠ প্রতিদিন পত্রিকার সহযোগী সম্পাদক প্রতিথযশা সাংবাদিক কবি কলামিষ্ট তালাত মাহমুদ। এ প্রশিক্ষণ কর্মশালায় নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের ১২ জন তরুন সাংবাদিক অংশ গ্রহন করেন।

সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ, সাপ্তাহিক নতুন যুগ ও চারুবার্তা ২৪ ডট কমের সম্পাদক ও প্রকাশক মো. মেরাজ উদ্দিন সাধারন সম্পাদক শেরপুর প্রেস ক্লাব, নকলা প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মো. ফুয়াদ হোসেন, নকলা উপজেলা টিভি ফোরামের সভাপতি শাহাজাদা স্বপন, উপজেলা টিভি ফোরামের সাধারণ সম্পাদক ও নকলা প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার জসিম উদ্দিন মিন্টু, বিজয় টিভি নকলা প্রতিনিধি মো. ইউসুফ আলী মন্ডল, দ্যা ডেইলী এশিয়ান এজ ও দৈনিক আলোকিত বাংলাদেশ’র প্রতিনিধি, সমকালীন বাংলা-এর সম্পাদক প্রকাশক মো. মোশারফ হোসাইন, এসএটি শিক্ষক ফোরামের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের সভাপতি মো. নূর হোসেন, তথ্য-প্রযুক্তি ও প্রচার-প্রকাশনা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ ও কার্যকরী সদস্য রাইসুল ইসলাম রিফাত প্রমুখ।

দৈনিক পল্লী কণ্ঠ প্রতিদিন পত্রিকার সহযোগী সম্পাদক প্রতিথযশা সাংবাদিক কবি কলামিষ্ট তালাত মাহমুদ তাঁর বক্তব্যে সংবাদ ও সংবাদ পত্রের ইতিহাস, সাংবাদিকদের প্রশিক্ষনের প্রয়োজনীয়তা, সংবাদ লেখার পূর্ব শর্ত ও সংবাদ লেখার পরবর্তী করণীয়, শব্দের সঠিক ব্যবহার, সাংবাদিকতার নীতিমালা, সাংবাদিকদের কর্মপরিধি ও আচরন বিধি, সাংবাদিকতার ওপর লেখা বিখ্যাত লেখকের বিভিন্ন বইয়ের পরিচিত ও প্রাপ্তিস্থানসহ সাংবাদিকতার পেশাদারিত্বে প্রয়োজনীয় বিভিন্ন শিক্ষণীয় বিষয়ে আলোচনা করেন।

শেরপুর প্রেস ক্লাবের সাধারন সম্পাদক, সাপ্তাহিক নতুন যুগ ও চারুবার্তা ২৪ ডট কমের সম্পাদক ও প্রকাশক মো. মেরাজ উদ্দিন বিভিন্ন রকম সংবাদের তথ্য সংগ্রহের কলাকৌশল, কোন ব্যক্তির স্বাক্ষাতকার গ্রহনের প্রক্রিয়াসহ সংবাদ ও সাংবাদিকতা সংশ্লিষ্ঠ বিভিন্ন বিষয়ে গুরুত্বারোপ করেন।

জ্যেষ্ঠ সাংবাদিক দৈনিক ইত্তেফাক প্রতিনিধি মোহাম্মদ হযরত আলী সংবাদের বৈশিষ্ট্য ও প্রকারভেদ বিষয়ে আলোচনা করাসহ বিভিন্ন সংবাদের গুরুত্ব ও তাৎপর্য আলোচনা করেন। তাছাড়া বিভিন্ন সংবাদ লেখার কৌশল সম্পর্কে আলোচনা করেন তিনি। বিশেষ করে ভালো রিপোর্ট লেখার বিষয়ে দিকনির্দেশনা মূলক আলোচনা করেন।

নকলা প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মো. ফুয়াদ হোসেন সাংবাদিকতা পেশার লক্ষ্য ও উদ্দেশ্য, মফস্বল সাংবাদিকতার সমস্যা ও সমাধান বিষয়ক আলোচনা করাসহ সতর্কতার সহিত সংবাদ পরিবেশন করার বিষয়ে আলোকপাত করেন। তাছাড়া রাজনৈতিক রিপোর্ট, কোর্ট রিপোর্ট লেখার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি।

নকলা উপজেলা টিভি ফোরামের সভাপতি শাহাজাদা স্বপন তাঁর আলোচনায় পাঠকের চাওয়া পাওয়া ও আগ্রহের ওপর ভিত্তিকরে সংবাদ লেখার প্রতি নজর দিতে আহবান করেন। বিশেষ করে কোন সংবাদে কে? কি? কখন? কোথায়? কেন? কেমন করে? এই ছয়টি প্রশ্ন উত্তরের আলোকে তথা ৫ ডব্লিউ ১ এইচ-এর ওপর ভিত্তি করে খবর তৈরী করার বিষয়ে আলোচনা করেন তিনি।

Top
ঘোষনাঃ