নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা


স্টাফ রিপোটার:
বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অমান্য করে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে মোজাম্মেল হোসেন ওরফে মোজা নামে এক বালু ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে শেরপুরের নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহ্ফুজুল আলম মাসুম ভোগাই নদীর নয়াবিল-ফুরপুর এলাকায় এ অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, চলতি বাংলা সনের জন্য জেলা প্রশাসনের কাছ থেকে ভোগাই নদীর চারটি মৌজায় মোট ১২ একর ৩২ শতাংশ নদী চর বেশকিছু শর্তসাপেক্ষে বালু মহাল হিসেবে ১ কোটি ৩৯ লাখ টাকায় ইজারা নেয় ইলিয়াস এন্টারপ্রাইজ। পরে এককালীন অফেরতযোগ্য জামানত ও নির্দিষ্ট হারে রয়েলিটি আদায়পূর্বক শতাধিক বালু ব্যবসায়ীর জন্য মহালসহ পুরো ভোগাই নদী উন্মুক্ত করে দেয়। ফলে যত্রতত্র শ্যালুচালিত ড্রেজার বসিয়ে নদীর তলদেশ বোরিং ও আশপাশের তীরবর্তী জমি তথা নদীর তীর ভেঙ্গে অবৈধ উপায়ে বালু উত্তোলন করে আসছিল কতিপয় বালু ব্যবসায়ী। এমতাবস্থায় সংবাদ পেয়ে বুধবার দুপুরে নয়াবিল ও ফুলপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। অভিযানকালে বেশ কয়েকটি শ্যালুচালিত ড্রেজার অকার্যকর করার পাশাপাশি ওইসব এলাকায় বালু উত্তোলনে নিষেধাজ্ঞা করা হয়।

এ সময় দ্রুত সংশ্লিষ্টরা পালিয়ে যায়। তবে মোজম্মেল হোসেন ওরফে মোজা নামে একজন বালু ব্যবসায়ী ঘটনাস্থলে উপস্থিত হয়ে নিজের পক্ষে যুক্তি উপস্থাপনের একপর্যায়ে দোষ স্বীকার করে। ফলে তাকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদ- প্রদান করা হয়।

Top
ঘোষনাঃ