ব্র্যাক এইচ.আর.এল.এস কর্মসূচীর উদ্যোগে বকশীগঞ্জে ক্লায়েন্ট ওয়ার্কসপ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: শেরপুর জেলার বকশীগঞ্জে ব্র্যাক অফিসে মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচীর উদ্যোগে ১৮ অক্টোবর বুধবার ক্লায়েন্ট ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়। উক্ত ক্লায়েন্ট ওয়ার্কসপে উপজেলা নিবার্হী অফিসার মুনমুন জাহান লিজা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ক্লায়েন্ট ওয়ার্কসপে বকশীগঞ্জের সুবিধাভোগী ১২ জন ক্লায়েন্ট অংশগ্রহন করেন। স্বাগত বক্তব্য পেশ করেন ব্র্যাক জেলা সমন্বয়কারী মোঃ মনির হোসেন খান। পরিচালনা করেন মোঃ শফিকুল ইসলাম জেলা ব্যাবস্থাপক (ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচী) এবং সাইদুল ইসলাম শামীম, এইচ.আর.এল.এস অফিসার।

ওয়ার্কসপের প্রধান অতিথির বক্তব্যে, তাদেরকে বিভিন্ন প্রশিক্ষনের মাধ্যমে কর্মসংস্থানের বিষয়ে গুরুুত্বারোপ করেন। ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচীরও ভুয়সী প্রশংসা করেন।

দরিদ্র মানুষের ন্যায্য অধিকার আদায় ও আইনের শাসন সুসংহত রাখার জন্য এবং নির্যাতনের হাত থেকে তাদেরকে রক্ষা করার জন্য ১৯৯৮ সালে ব্র্যাক আইন সহায়তা কর্মসূচী হাতে নিয়েছে। বকশীগঞ্জ ব্র্যাক অফিসে প্রতি মংগলবার আইন সহায়তা ক্লিনিক বসে। এই ক্লিনিকে ক্লায়েন্টদের অভিযোগ গ্রহন করে আইনগত পরামর্শ ও সহায়তা দেয়া হয়। শালিশযোগ্য অপরাধের ক্ষেত্রে বিকল্প বিরোধ নিস্পত্তির মাধ্যমে মীমাংসার প্রচেষ্ঠা নেয়া হয়। মীমাংসা হলে ছয় মাস পর্যন্ত পর্যবেক্ষনে রাখা হয়। মীমংসা না হলে ক্লায়েন্ট এর ইচ্ছানুযায়ী আদালতের মাধ্যমে বিনা খরচে আইনী সহায়তা দেয়া হয়। শালিশ অযোগ্য ফৌজদারী অপরাধের ক্ষেত্রে সরাসরি আদালতের মাধ্যমে বিনা খরচে আইনী সহায়তা দেয়া হয়। ব্র্যাক আইন সহায়তা ক্লিনিক এ আগত ক্লায়েন্টদের নিয়ে প্রতি বৎসর দুইবার করে ক্লায়েন্ট ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়। এর প্রেক্ষিতে বুধবার জামালপুর জেলার বকশীগঞ্জ ব্র্যাক অফিসে ক্লায়েন্ট ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়।

Top
ঘোষনাঃ