মা ইলিশ সংরক্ষণ অভিযানে মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের কার্যক্রম শুরু


মনির হোসেন,মোংলা:
বাংলাদেশ কোস্টগার্ড দেশের অন্যতম মৎস্য সম্পদ ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে মা ইলিশ
রক্ষার্থে বরাবরের মতই বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। ইলিশ মাছ রক্ষা কার্যক্রমকে আরও বেগবান ও টেকসই করার লক্ষ্যে প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য আইন অনুযায়ী ইলিশের সবোর্চ্চ প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় রেখে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের অধিনস্থ সকল জাহাজ, ঘাঁটি স্টেশান, আউটপোস্টসমূহ যৌথভাবে ইলিশ প্রজনন ক্ষেত্র সংরক্ষণ কার্যক্রম সফল করার লক্ষ্যে ১৪ অক্টোবর হতে আগামী ৪ নভেম্বর ২০২০ (সর্বমোট ২২ দিন) সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুুদ, বাজারজাতকরণ, ক্রয়,
বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করার লক্ষ্যে অভিযান পরিচালনা করবে।

অন্যান্য বছরের ন্যায় এ বছরও কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন পশুর চ্যানেল, শিবসা চ্যানেল, বলেশ্বর চ্যানেলসহ সুন্দরবন সংলগ্ন এলাকায় কোস্ট গার্ড পশ্চিম জোনের অন্তর্গত বেইস, জাহাজ, স্টেশান এবং আউটপোস্টসমূহ কর্তৃক দিবা-রাত্রি পেট্রোলের মাধ্যমে ইলিশ মাছ আহরণ, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন
বন্ধ করার নিমিত্তে অভিযান পরিচালনা করবে। দায়িত্বপ্রাপ্ত এলাকায় ১৩ অক্টোবর দুপুর থেকেই প্রয়োজনীয় জনবল, কন্টিনজেন্ট, জাহাজ ও বোট মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার শাহরিয়ার পারভেজ জানান পশ্চিম
জোনের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন, চোরাচালান প্রতিরোধ ও জননিরাপত্তা, মাদকদ্রব্য নিয়ন্ত্রনের পাশাপাশি মৎস্য সম্পদ রক্ষায় কোস্ট গার্ডের জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবে এবং নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।

Top
ঘোষনাঃ