চালের নমুনা নিজেই পর্যবেক্ষণ করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:
এবার চালের নমুনা নিজেই পর্যবেক্ষণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ডাটাবেজের মাধ্যমে গুদাম ব্যবস্থাপনার নির্দেশনা। পরামর্শ দিলেন ভাদ্র মাসে গুদামের উপর-নিচ করার।

প্রতি বছর ভাদ্র মাসে গুদামগুলিতে সংগৃহীত নিচের দিকে রক্ষিত চাল উপরে এবং উপরের চাল নিচে রাখার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। যাতে করে অপেক্ষাকৃত আগের কেনা চাল প্রথমে বিতরণ করা যায়। ২০১৯ সালে সংগ্রহ করা চাল অগ্রাধিকার ভিত্তিতে বিতরণের জন্য নির্দেশ দেন তিনি। এছাড়া দেশের সব গুদামে সংগৃহীত চালের তথ্য একটি ডাটাবেজের মাধ্যমে ব্যবস্থাপনার নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা মহামারিতে সময় মতো সরকারের আর্থিক অনুদানের ফলেই, কৃষি, বাণিজ্যসহ পুরো অর্থনীতি আবারো গতিশীল হচ্ছে। সকালে একনেক বৈঠকের সূচনা বক্তব্যে এই কথা বলেন তিনি।

খাদ্যগুদামে সংগৃহীত বোরো এবং আমন মৌসুমে বাংলাদেশে উৎপাদিত চালের নমুনা এবার নিজেই পর্যবেক্ষণ করলেন সরকার প্রধান শেখ হাসিনা। বিভিন্ন জেলা থেকে সংগৃহীত সিদ্ধ ও আতপ প্রতিটি নমুনা হাতে নিয়ে পরীক্ষা করেন প্রধানমন্ত্রী।

প্রতি বছর ভাদ্র মাসে গুদামগুলিতে সংগৃহীত নিচের দিকে রক্ষিত চাল উপরে এবং উপরের চাল নিচে রাখার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। যাতে করে অপেক্ষাকৃত আগের কেনা চাল প্রথমে বিতরণ করা যায়। ২০১৯ সালে সংগ্রহ করা চাল অগ্রাধিকার ভিত্তিতে বিতরণের জন্য নির্দেশ দেন তিনি। এছাড়া দেশের সকল গুদামে সংগৃহীত চালের তথ্য একটি ডাটাবেজের মাধ্যমে ব্যবস্থাপনার নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী।

এর আগে গণভবন থেকে সকালে ভার্চুয়াল মাধ্যমে নতুন অর্থবছরের ১১তম একনেক যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় এনইসি সম্মেলন কক্ষ থেকে যুক্ত ছিলেন একনেক এর অন্যান্য সদস্যরা।

সূচনা বক্তব্যে একনেক সভাপতি প্রধানমন্ত্রী বলেন, সময়মতো প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো অর্থনীতি এখন ঘুরে দাঁড়াচ্ছে।

শেখ হাসিনা বলেন, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আমরা যে প্রণোদনাটা দিয়েছি সেই প্রণোদনাটা যখনই সকলে নিতে শুরু করেছে তখনই কিন্তু আস্তে আস্তে নিজ নিজ ব্যবসা-বাণিজ্যে তারা ফিরে আসতে পেরেছে। কারণ, এমন কোনো খাত নাই যেখানে আমরা সাহায্য করি নাই। শুধু বড়লোক বা বিত্তশালী নয়, সব ধরনের ব্যবসার সঙ্গে জড়িতরাই প্রণোদনাটা পেয়েছে।

সভায় জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সংকট মোকাবিলায় মাল্টি সেক্টর প্রথম সংশোধিত প্রকল্পসহ একনেকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হয় ৪টি প্রকল্প।

Top
ঘোষনাঃ