শেরপুরে কবি সংঘ বাংলাদেশ ঝিনাইগাতী উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

স্টাাফ রিপোর্টার: শেরপুরে কবি সংঘ বাংলাদেশ ঝিনাইগাতী উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ১৮ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় ঝিনাইগাতী বাজারে রেজিয়া হোসেন প্রতিবন্ধী স্কুলে কবি সংঘ বাংলাদেশ ঝিনাইগাতী উপজেলা শাখার সভাপতি কবি মঞ্জুরুল হকের সভাপতিত্বে এই ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সভাপতি বিশিষ্ট কবি সাংবাদিক ও কলামিস্ট তালাত মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি সংঘ বাংলাদেশ-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেরপুর সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক কবি গবেষক ও প্রাবন্ধিক ড. আবদুল আলীম তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক কবি জয়নাল আবেদীন হাজারী ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রেহানা ইদ্রিস মডেল একাডেমীর অধ্যক্ষ কবি ও গবেষক আইয়ুব আকন্দ বিদুৎ।

প্রধান অতিথির বক্তব্যে ‘প্রস্ফুটিত হও সৌরভে প্রতিষ্ঠিত হও গৌরবে’ এই আহ্বান জানিয়ে কবি তালাত মাহমুদ বলেন, সমাজে প্রচলিত কুসংস্কার ও অসঙ্গতি গুলো দূর করতে কবি সাহিত্যিকদের বিকল্প নেই। তিনি বলেন, সক্রেটিস বলেছিলেন, ‘নো দাইসেলফ’- অর্থাৎ নিজেকে জানো। আমরা গবেষণার মাধ্যমে নিজের সম্পর্কে যে ধারণা পেয়েছি তা হলো ‘আই এম এ ক্রাইম বাট নট ক্রিমিনাল, বিকজ আই এম দ্যা গ্রেটেস্ট এ্যানিমি ফর মাইসেলফ’ অর্থাৎ আমি একটা অপরাধ কিন্তু অপরাধী নই: কারণ আমার সবচেয়ে বড় শত্রু আমি নিজেই। সুতরাং দিব্যজ্ঞান অর্জনের মাধ্যমে সমাজ ও জাতিকে সঠিক পথ দেখাতে কবি সাহিত্যিকদের এগিয়ে আসতে হবে।

কবি সংঘ বাংলাদেশ ঝিনাইগাতী উপজেলা শাখার সাধারণ সম্পাদক কবি আল হারুনের সঞ্চালনায় সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শেরপুরের আলো’র সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, কবি ও নাট্যকার জীবন চক্রবর্ত্তী, কবি ফজিলা শারমিন, কবি নবীজল হক রানা, কবি জামাল শেখ, কবি সিনথিয়া শারমিন, কবি ও ছড়াকার শাহীন শিমুল, কবি শামছুল হক শামীম, কবি কাওসার আহমেদ জয়, কবি সুজন মাহমুদ সুহেল, কবি শেখ ফরিদ, কবি সর্মিলী সুমি, কবি আব্দুল্লাহ আল মাহমুদ প্রমুখ।

সম্মেলনের সভাপতি পুরাতন কমিটির বিলুপ্ত ঘোষণা করে নতুন কমিটি গঠনের জন্য কেন্দ্রীয় কমিটির সভাপতির কাছে প্রস্তাব করলে কেন্দ্রীয় কমিটির সভাপতি কবি তালাত মাহমুদ ও সাধারণ সম্পাদক ড. আবদুল আলীম তালুকদার সম্মেলনে উপস্থিত প্রতিনিধিদের সর্বসম্মত সিদ্ধান্তে কবি মোঃ মঞ্জুরুল হককে সভাপতি ও কবি আল হারুনকে সাধারণ সম্পাদক করে আগামী ৩ বছরের জন্য কবি সংঘ বাংলাদেশ ঝিনাইগাতী উপজেলা শাখার ১৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেন।

Top
ঘোষনাঃ